”SEO” সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর গল্প সাথে কয়েকটি ই বুক এবং ফ্রি SEO কোর্সের খবর !!

এটা বলার অপেক্ষা রাখে না SEO  নিয়ে আমাদের দেশের প্রফেশানাল , স্টুডেন্ট সহ সবার মাঝে বেশ আগ্রহ তৈরি হয়েছে । সোশ্যাল মিডিয়াতে বিশেষ করে ফেইসবুকে SEO কে ঘিরে অনেকগুলো  গ্রুপ তৈরি হয়ে উঠেছে। সেখানে অনেক আলোচনা হয় । প্রায় নির্দিষ্ট একটা বিষয়কে ঘিরে । অনেকে শেখার ক্ষেত্রে অনেক সমস্যার কথা বলেন। সবার সমস্যা এক হয় না । অনেকে বলে থাকেন তারা গাইডলাইন পাচ্ছেন না অনেকে বলেন কোথা থেকে শুরু করবেন বুঝতে পারছেন না । অনেকে আবার ক্যারিয়ার হিসাবে এস ই ও কেমন হবে বুঝতে পাচ্ছেন না । এমন কিছু সমস্যার সমাধান খুজতেই আজকের পোস্ট ।

SEO, এস.ই.ও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। ২০১২ তে বাংলাদেশ এই SEO এর উপর কাজ করে ফ্রিলেন্সার.কম এ বিশ্বের মধ্যে প্রথম হয়েছে এবং অনলাইন মার্কেট প্লেসে যতগুলা কাজ রয়েছে তার মধ্যে এই SEO, এস.ই.ও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর মাধ্যমেই বাংলাদেশের ফ্রিলেন্সাররা সবচেয়ে বেশি আয় করেছে। এস.ই.ও. (SEO) নিয়ে এত কিছু ঘটার পর বাংলাদেশের এখন দিন দিন এস.ই.ও. (SEO) ফ্রিলেন্সার-এর সংখ্যা বাড়ছে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও হচ্ছে ধারাবাহিক পরিবর্তনের মধ্যমে একটি ওয়েবসাইটের উন্নতি সাধন করা। এই পরিবর্তনগুলো হয়তো আলাদা ভাবে চোখে পড়বে না কিন্তু সামগ্রিকভাবে এর মাধ্যমে একটি সাইটের ব্রাউজিং এর স্বাচ্ছন্দবোধ অনেকাংশে বেড়ে যায় এবং অর্গানিক বা স্বাভাবিক সার্চ রেজাল্টে সাইটকে শীর্ষ অবস্থানের দিকে নিয়ে যায়।

সবাই চায় তার ব্লগ বা ওয়েবসাইট গুগল কিংবা বিং -এর সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজের সব চেয়ে উপরের দিকে থাকুক । আর এই জন্যই  ইফেক্টিভ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে হয় যেন সার্চ ইঞ্জিন ওয়েবসাইট বা এর কনটেন্টকে গুলোকে দ্রুত খুঁজে পায় এবং সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজ এর প্রথমদিকে প্রদর্শন করতে পারে।

SEO দিয়ে কি হবে ??

কি হয় না SEO দিয়ে ?!! SEO বর্তমান সময়ের এমন একটি বিষয় যেটা Freelancer দের কাছে Hot Cake এর মতো । সম্পূর্ণ ভার্চূয়াল অফিস স্টাইলে কাজ করে ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে সবচেয়ে সহজে এবং খুব দ্রুততার সাথে অর্থ উপার্জন করা যায় একমাত্র SEO এর কাজ করে । অনলাইনে SEO এর কাজ করার জন্য রয়েছে অনেক গুলো মা্র্কেট প্লেস । যেমন

  • freelancer.com
  • odesk.com
  • elance.com
  • scriptlance.com

সহ আরো অনেক মা্র্কেট প্লেস । যে মা্র্কেট প্লেস গুলোতে কাজ করে সহজেই উপার্জন করতে পারি বিপুল পরিমান অর্থ ।

কারা শিখবেন SEO ? 

  • যারা  ফ্রিল্যান্সিং নিজের ক্যারিয়ার হিসেবে নিতে চান ।।
  • যাদের SEO নিয়ে বিজনেস করার চিন্তাভাবনা আছে অথবা ফ্রিল্যান্সিং করতে চান ।।
  • যারা SEO সম্পর্কে কিছুই জানেন না কিন্তু , জানার আগ্রহ আছে, ফ্রিল্যান্সিং এর জন্য ।।
  • যাদের SEO  সম্পর্কে ইতিমধ্যে প্রাথমিক ধারণা আছে, কিন্তু কিভাবে কাজ করবেন বুঝতে পারছেন না ।।
  • গ্রুপ ভিত্তিক SEO  করে যারা এগুতে চান ।।

আমি এখানে তিনটি প্রক্রিয়া আলোচনা করছি যেগুলার মাধ্যমে আপনি খুব সহজে জেনে নিতে পারবেন মুল বিষয় (উপরের বিষয়গুল) এবং ঘড়ে বসে হয়ে যেতে পারবেন একজন আদর্শ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অ্যাডইজার বা এস.ই.ও. এক্সপার্ট।

এই ব্লগে এই বিসয়ে রয়েছে একাধিক পোষ্ট। এই পোস্টগুলাও আপনাকে সাহায্য করবে আশা করি। সব গুলা পরলে অর্ধেক / সম্পুর্ন এস.ই.ও. এক্সপার্ট হয়ে যাবেন আশা করি। আর হয়ে গেলে এক কেজি মিস্টি পাঠাই দিবেন আমার বাসায়। বিভিন্ন ব্লগে অন্তত ১০টা পোষ্ট SEO সম্পর্কিত পোস্ট পাবেন যেখান থেকে বেস ভালো ধারনা আশবে ।

এছাড়াও পড়তে পারেনঃ

১: নিয়েনিন bangla,english,hindi,urdu ভাষার SEO শিক্ষার ebook …

২: What Is SEO / Search Engine Optimization? |

৩: SEO এবং এডসেন্সের উপর ১০টি বই, শিখুন A to Z |

৪: সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখুন ধারাবাহিক টিউটোরিয়াল নিয়ে

প্রক্রিয়া ৩ (ইংলিশ): কয়েকটি বই (ই-বুক) এর লিংক দিচ্ছি যা আপনি খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন তবে এ ক্ষেত্রে আপনাকে ইংলিশে একটু এক্সপার্ট হতে হবে।

লিংক১:SEOMadeSimple:http://freebooksearcher.info/downloadbook.php?id=39030

লিংক ২: SEOMoz Ebook : www.seomoz.org/dp/download-the-pdf-version-of-the-beginners-guide-to-seo

লিংক ৩: SEO-LEX Light: http://www.seo-lex.com/download-free-seo-book.html

এছাড়াও সামনের মাস-এ বড় তিন-চারটি আইটি (কম.জগত + অরেঞ্জ বিডি + দা টমেটো + …… ) ফার্ম মিলে একটা কর্মশালা করার কথা রয়েছে। এই ব্যাপারে আশা করি আমি সবাই কে, আগেভাগে বিষয়টা অবগত করতে পারব। ধন্যবাদ সবাই ভাল থাকবেন। ভাল থাকতে না চাইলেও সমস্যা নাই, কেউ জোর করতেছে না :p তবে ব্যাস্ত থাকুন, প্রজুক্তির সাথে ।।

About imtiyaz

একটি উত্তর দিন