mediafire বাদ। তাহলে ? দেখুন………।

আজকে একটি বিষয় নিয়ে লিখব তা হল ড্রপবক্স, এটি একটি ক্লাউড সার্ভিস। সহয ভাষায় এখানে আপনি আপনার ফাইলগুলো আপলোড করে রাখতে পারবেন এবং খুব সহযে এগুলা আপনার ক্লায়েন্ট, বন্ধু, ফোরাম বা ব্লগে শেয়ার করতে পারবেন। ফ্রিতে ড্রপবক্স 2.5 গিগাবাইট স্টোরেজ ফ্রি দেয়।

মিডিয়া ফায়ার বা অন্যরকম ফাইলহোস্টিং এ আনলিমিটেড আপলোড থাকার পরও কেন আমি ড্রপবক্স ইউজ করব?

ড্রপবক্স ইউজ করবেন কারন এর সাহায্যে আপনি দ্রুত ফাইল আপ করতে পারবেন দ্রুত শেয়ার করতে পারবেন যা অন্যকোনখানে সম্ভব না। ফাইল করাপ্ট হবে না, আপলোডিং এ ফাইল লিমিটেশন নাই, অটো রিজিউম আপলোড, ডেক্সটপ এপ থাকার জন্য কাজটা আরো সহজ হয়েছে।

মজার ব্যাপার হল ড্রপবক্স এর শেয়ার্ড ফোল্ডারটা আর দশটা ফোল্ডারের মতই যেখানে খুশি রাখা যায় এবং এই ফোল্ডারে যা রাখবেন তা নেট কানেকশন পেলেই অটো আপলোড হয়ে যাবে।

আরেকটি কথা বলে রাখি ড্রপবক্স HTPPS প্রটোকল ইউজ করে তাই এখানকার নিরাপত্তা ভালই বলা যায়।

কিভাবে রেজিস্টার করবেনঃ

রেজিস্টার করতে পারবেন এখান থেকে।

রেজিস্টার করা হলে ড্রপবক্স এর ডেক্সটপ ক্লায়েন্ট auto download হবে।

ইনষ্টল করে লগিন করুন হালকা কনফিগার করতে হবে সেটা খুবই ইজি তাই আর বললাম না।

শেয়ার করার জন্য কয়েকটি সাধারন সিস্টেম,

 

নিচের ইমেজটি দেখুন,

http://dl.dropbox.com/u/35758776/Forum%20Share/dropbox.jpg

এটা ড্রপবক্স ফোল্ডারের ছবি, খেয়াল করুন এখানে কয়েক রকমের ফোল্ডার রয়েছে,

এর মধ্যে Public, Photos, others

এখানে আপনি ইচ্ছামত অন্যান্য নামে ফোল্ডার আপ বা ক্রিয়েট করতে পারবেন,

Public  এর ব্যাবহার: এই ফোল্ডারে যেসব ফাইল রাখবেন তার জন্য আলাদা আলাদা লিংক কালেক্ট করতে পারবেন এবং লিংকগুলো শেয়ার করতে পারবেন আপনার ক্লায়েন্ট বা বন্ধুদের জন্য। এটা করতে প্রথমে Public ফোল্ডারে কিছু রাখুন এবং ফাইলটির উপরে রাইট ক্লিক করে Dropbox>Copy Public Link এ ক্লিক করুন। ফাইলটির লিংক কপি হয়ে যাবে এখন শেয়ার করতে পারবেন লিংকটা।

Photos এর ব্যাবহার: এই ফোল্ডারে আপনি ফটো এলবাম বানাতে পারবেন। Photos এর মধ্যে আপনি একটি ফোল্ডার ক্রিয়েট করুন My Album নামে তারপর এর মধ্যে কিছু ইমেজ রাখুন এবং আপলোড হতে কিছু সময় দিন। এরপর My Album ফোল্ডারটির উপর রাইট ক্লিক করে Dropbox>Public Gallery Link এ ক্লিক করুন তারপর লিংকটি ব্রাউজারে দিয়ে প্রবেশ করুন। সুন্দরভাবে গ্যালারিটা দেখতে পাবেন।

সাধারন ফোল্ডারগুলো: উপরের স্ক্রীনশটে খেয়াল করুন AVision নামে একটি ফোল্ডার আছে, এটি একটি শেয়ার্ড ফোল্ডার, পাবলিক ফোল্ডার না। এই ফোল্ডারটি কিছু ব্যাক্তিদের (অবশ্যই ড্রপবক্স ব্যাবহারকারী) মধ্যে শেয়ার করা আছে। যার ফলে এই ফোল্ডারে যা রাখি তা শেয়ার্ড ব্যাবহারকারীদের কম্পিউটারের ড্রপবক্সে পৌছে যায়। ফোল্ডার শেয়ার করার জন্য ফোল্ডারে রাইট ক্লিক করে Dropbox>Share this folder এ ক্লিক করুন ব্রাউজারে নিয়ে যাবে লগিন করুন তারপর নীচের মত একটি স্ক্রীনশট দেখতে পাবেন

http://dl.dropbox.com/u/35758776/Forum%20Share/dropbox2.jpg

এখানে বক্সে যার সাথে শেয়ার করতে চান তার ইমেইল এড্রেসটি লিখুন Share This Folder এ ক্লিক করুন ব্যাস, আপনার বন্ধুটি ডেক্সটপেই একটি নোটিফিকেশন পাবেন এবং মেইল পাবেন। একসেপ্ট করলেই ফোল্ডারটি শেয়ার হয়ে যাবে। একটি ফোল্ডার একাধিক মানুষের সাথে শেয়ার করতে পারবেন।

আজ এপর্যন্তই ভাল থাকবেন সবাই।

About বিদ্যুৎ বিশ্বাস

একটি উত্তর দিন