গুগল থেকে হারিয়ে যাওয়া লিংক গুলো থাকবে হিডেন ফ্রম গুগলে !!

গুগল থেকে হারিয়ে যাওয়া লিংক গুলো থাকবে হিডেন ফ্রম গুগলে !!

ইউরোপিয়ান আদালতের সাম্প্রতিক আলোচিত আইন ‘রাইট টু বি ফরগটেন’-এর ভিত্তিতে গুগল তাদের সার্চ ইঞ্জিন থেকে অনেক তথ্য মুছে ফেলছে। আর গুগলের মুছে ফেলা এসব পেজের তালিকা করছে নতুন ওয়েবসাইট ‘হিডেন ফ্রম গুগল’। মূলত যেসব লিংক গুগল সার্চে দেখা যাবে না, সেসবের তালিকা দেখা যাবে নতুন এই সাইটে।

হিডেন ফ্রম গুগল সাইটটি দাবি করেছে, তারা সরিয়ে নেওয়া লিংক সম্পর্কে ব্যবহারকারীদের কাছ থেকে অসংখ্য তথ্য পাচ্ছেন। ভিন্নধারার এই ওয়েবসাইটটি তৈরি করেছেন আমেরিকার ওয়েব ডেভেলপার আফাক তারিক। এ প্রসঙ্গে তারিক বলেন, “তথ্যের কিছু বৈসাদৃশ্য রয়েছে, সেখানটিতে প্রমাণ যাচাই করে তালিকা সংরক্ষণ করতে পারবেন।” এ ধরনের তালিকা তৈরির জন্য অন্য ডেভেলপারদের সহযোগিতাও চেয়েছেন তারিক। তারিক বলেন, “বিষয়টি এমন নয় যে লিংকগুলো একেবারে সরিয়ে ফেলা হয়েছে, শুধু ইউরোপ থেকে সেগুলো সরিয়ে নেয়া হয়েছে।”

সাইটটিতে সরিয়ে নেওয়া লিংকের তালিকা কিছুটা ছোট হওয়ার প্রসঙ্গে তারিক বলেন, “কিছু লিংক সরিয়ে নেয়ার পর তা আবার সার্চ রেজাল্টে যুক্ত করা হয়েছে। এ জন্য তালিকাটি এখনো ছোট।”

এছাড়া ইউরোপিয়ান ডোমেইনে কি কি আটকানো হয়েছে, এর সবগুলো যাচাই করতে যাচ্ছে না বলে এখনো তালিকাটা ঠিকভাবে দাঁড় করানো যাচ্ছে না বলে জানান তারিক।

About ইমতিয়াজ বিন আহমেদ

ইমতিয়াজ বিন আহমেদ