codeiginiter learning

আরেকটি প্রশ্ন, ফ্রেমওয়ার্ক ব্যবহার করবেন কেন?

বেশিরভাগ ক্ষেত্রেই উত্তরটা হল ফাস্টার ডেভেলপমেন্ট। ফ্রেমওয়ার্ক ব্যবহার করে অনেক দ্রুত অ্যাপ্লিকেশন ডেভেলপ করা সম্ভব, যেহেতু লিখতে হয় অনেক কম। আগেই বলেছি Raw পিএইচপিতে ৫০ লাইন লেখার কাজ ফ্রেমওয়ার্কে এক লাইন লিখলেও চলে। যেটার কারণে বেশিরভাগ ডেভেলপমেন্ট ফার্মের পছন্দের শীর্ষে থাকে ফ্রেমওয়ার্ক এবং Raw পিএইচপি এখন কেউ পছন্দ করে না বললেই চলে।
সিকিউরিটি ইস্যুও অনেক গুরুত্বপূর্ণ একটা ব্যপার। সাধারন Raw পিএইচপির চেয়ে ফ্রেমওয়ার্কে করা এ্যাপ্লিকেশনে সিকিউরিটি অনেক বেশি থাকে। ফ্রেমওয়ার্কের সুবিধাগুলো ব্যবহার করে ইউজার ফেজে অনেক সহজেই সিকিউরিটি নিশ্চিত করা যায়।

এছাড়া এ্যাপ্লিকেশন ডেভেলপ করাটা অনেক সহজ করে দিয়েছে ফ্রেমওয়ার্ক। Raw পিএইচপির চেয়ে অনেক সহজেই আপনি এ্যাপ্লিকেশন ডেভেলপ করতে পারেন ফ্রেমওয়ার্ক ব্যবহার করে।

কিন্তু সবগুলো ফ্রেমওয়ার্ক ছেড়ে কোডইগনিটার কেন?

প্রথম কারণটা হল অন্যান্য ফ্রেমওয়ার্কের চেয়ে কোডইগনিটার অনেক সহজ। এটা শিখতে অনেক কম সময় লাগবে আপনার অন্যান্য ফ্রেমওয়ার্কের চেয়ে। যার কারণে বিগিনারদের জন্য যে কোন ফ্রেমওয়ার্কের চেয়ে কোডইগনিটারে শুরু করাটা সুবিধাজনক। আর রিসোর্স এর সহজলভ্যতা। কোডইগনিটার বহুল ব্যবহৃত একটা ফ্রেমওয়ার্ক। কোডইগনিটারের হেল্প, গাইড, টিউটোরিয়াল, লাইব্রেরী, রিসোর্স পাওয়া যায় খুব সহজে। যেটা অন্য ফ্রেমওয়ার্কের ক্ষেত্রে পাওয়াটা অনেক কঠিন হয়ে যায়।

About Hasan Ahmed Khan

একটি উত্তর দিন