জনকল্যাণে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের অঙ্গীকারের মধ্য দিয়ে এসডিইএফ’র কলম্বো ডিক্লারেশন গৃহীত

সার্কভুক্ত দেশসমূহের পৌনে দুশত কোটি জনগোষ্ঠির সার্বিক কল্যাণে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারে পারস্পরিক সহযোগিতা সুদৃঢ় করার অঙ্গীকারের মধ্য দিয়ে এসডিইএফ’র কলম্বো ডিক্লারেশন গৃহীত হয়েছে। ২৮-৩১ জুলাই শ্রীলংকার কলম্বোতে অনুষ্ঠিত সার্ক ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ফোরামের ৪ দিনব্যাপী ৫ম কনভেনশন ও ১০ অ্যাপেক্স বডি সভায় অংশগ্রহণকারী সার্ক দেশসমূহের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নেতৃবৃন্দ পারস্পরিক আলোচনার ভিতিত্তে সার্ক অঞ্চলের দারিদ্র্য বিমোচন, অর্থনৈতিক উন্নয়ন, জলবায়ুর চ্যালেঞ্জ মোকাবেলা, অভিন্ন পানি বন্টন, বাণিজ্য প্রসার, প্রযুক্তি বিনিময় সহজীকরণ, তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার এবং সার্ক দেশের দর্শনীয় স্থানসমূহ দর্শন সহজীকরণের মাধ্যমে এ অঞ্চলের জীবনমান উন্নয়নে যথার্থ ভূমিকা রাখার জন্য সার্ক অঞ্চলের দেশসমূহের সরকার প্রধানদের প্রতি আহবান জানান।
সম্মেলনের উদ্বোধনের জন্য শ্রীলংকার প্রধানমন্ত্রী ডি. এম জয়ারত্নে এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার জন্য শ্রীলংকান পররাষ্ট্রমন্ত্রী প্রফেসর জি এল পেরিস এমপি, খাদ্য নিরাপত্তা মন্ত্রণালয়ের সিনিয়র মন্ত্রী পি. দয়ারত্নে এমপি। সম্মেলনের অন্যান্য অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প ও বাণিজ্যমন্ত্রী রিচাড বাথিউদ্দিন এমপি, বিজ্ঞান বিষয়ক সিনিয়র মন্ত্রী প্রফেসর তিশা ভিথারানা এমপি এবং বিশ্ব জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় বিশ্বসভায় বলিষ্ঠ ভূমিকা পালন এবং সার্ক ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ফোরাম গঠনে কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য উপস্থাপিত হয়।
সম্মেলনে শ্রীলংকার ইঞ্জি. উপালি গুনাবর্ধনাকে চেয়ারম্যান এবং বাংলাদেশের আইডিইবি’র সাধারণ সম্পাদক ইঞ্জি. মোঃ শামসুর রহমানকে সেক্রেটারি জেনারেল করে ১২ সদস্য বিশিষ্ট এসডিইএফ অ্যাপেক্স বডি পুনর্গঠিত হয়। পুনগর্ঠিত অ্যাপেক্স বডিতে বাংলাদেশের আইডিইবি’র সভাপতি ইঞ্জি. এ কে এম এ হামিদ কে এক নম্বর কো-চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করা হয়।
সম্মেলনে এসডিইএফ ভুক্ত প্রতিটি দেশের দু’জন প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করে এসডিইএফ এডভাইজরি কাউন্সিল, স্ট্যান্ডিং কমিটি, টেকনিক্যাল কমিটি, কমিটি ফর এসডিইএফ টেকনোলজি সেন্টার গঠন করা হয়। এসডিইএফ’র ৬ষ্ঠ কনভেনশনের পূর্ব পর্যন্ত এই কমিটিসমূহ দায়িত্ব পালন করে যাবেন এবং এসডিইএফ এর ১১তম অ্যাপেক্স বডি মিট ভারতে বা বাংলাদেশে অনুষ্ঠানের নীতি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
কনভেনশনে স্বাগতিক শ্রীলংকা ছাড়াও সার্কভুক্ত বাংলাদেশ, ভারত, নেপাল, ভূটান, পাকিস্তান, আফগানিস্তান, মালদ্বীপের প্রতিনিধিবৃন্দ যোগদান করেন। এ সম্মেরনে এসডিইএফ’র কো-চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা মহাসচিব এবং আইডিইবি’র সভাপতি ইঞ্জিনিয়ার এ কে এম এ হামিদের নেতৃত্বে বাংলাদেশের ১৬ সদস্যের একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করেন। উল্লেখ্য, সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশের প্রতিনিধিবৃন্দ মালদ্বীপ সফর শেষে ২ আগস্ট বাংলাদেশ প্রত্যাবর্তন করেন।
প্রেস বিজ্ঞপ্তি

About কমপিঊটার পাগল

একটি উত্তর দিন