সামুতে অদূর ভবিষ্যতে যে জিনিস গুলো চাই,মডুদের দৃষ্টি আকর্ষণ পূর্বক – একটি গাছে কাঁঠাল গোঁফে তেল জাতীয় পোষ্ট B-) :)

ইদানীং কালে ব্লগিং একটি শক্তিশালী গণমাধ্যম।পাবলিক ওপেনিয়ন গুলো এখানে অনেকটাই কংক্রিট।আর তাই এই পাবলিক মাধ্যমকে কাজে লাগিয়ে আমরা অনেক সমস্যার সমাধান ও করতে পারবো বলে আশা করি।

আমার লেখালেখির শুরুটা অনেকটা সামু কে দিয়ে শুরু বলে এর প্রতি ভালোবাসা অনেকটাই বেশী।কোন রকম বিতর্কে যাব না,সামুতে যেই জিনিস গুলো দেখতে চাই শুধু এই বিষয় নিয়ে আলোচনা করবো।

[su]ব্লগিং কে জনপ্রিয় করা:[/su] আমাদের দেশের হাতে গোনা কত জন মানুষ ব্লগ লেখে বা পড়ে তা আমরা হয়তো সবাই জানি।এই অল্প সংখ্যক মানুষ দিয়ে হয়তো ব্লগ আন্দোলন গড়ে তোলা কঠিন।আর তাই ব্লগিং কে জনপ্রিয় করতে চাইলে সামুকে অনেকটাই মার্কেটিং এর আশ্রয় নিতে হবে।সেটা হতে পারে স্কুল,কলেজ অথবা বিশ্ববিদ্যালয় পর্যায়ে কোন সেমিনার কিংবা প্রতিযোগিতার মাধ্যমে।টিভিসি কিংবা পত্রিকা বিজ্ঞাপনের ও আশ্রয় নেওয়া যেতে পারে।এতে করে সামুর পাবলিসিটিটা আরও বাড়বে এবং সেই সাথে আয় ও বেড়ে যেতে পারে।
[su] লেখালেখির আগ্রহ ও অনাগ্রহ: [/su]আমি নিজে দেখেছি লিখতে অনেক কম মানুষই চায়।পড়তে তো আরো ই চায় না আজকাল মানুষ।আর যারা লিখে তারা একটি নির্দিষ্ট সময়ের পর আগ্রহ হারিয়ে ফেলে।তো এই কাজ কে সহজতর করতে সামু চালু করতে পারে ভয়েস টু টেকস্ট এর সাথে সাথে টেকস্ট টু ভয়েস লিসেনিং। এর ফলে লেখালেখির খাটুনি অনেকটাই কমবে এবং অনেকেই লিখতে আগ্রহী হবে।

[su]সার্চিং অপশন:[/su] সামুতে সার্চিং অপশন নেই।যেটা আছে সেটা ব্লগার অনুসন্ধানের ক্ষেত্রে।বলতে পারেন অনেকেই গুগলের মত জায়ান্ট থাকতে সামুর সার্চিং অপশন কেন।কারণ লিখতে গেলে অনেকেই ইনফরমেশনের অভাব বোধ করে এই সমস্যা দূর করার জন্য আরেকটা হতে পারে আমাদের বাংলাদেশের সকল ইনফরমেটিভ ইস্যু গুলো একটি ছাতায় আসলে কি খুব সমস্যা হয়।এতে যে শুধু সাধারণ মানুষ উপকৃত হবে তা নয় সামু এটিকে বাণিজ্যিক কাজে ও লাগাতে পারে।

[su]সোশ্যাল নেটওয়ার্কিং:[/su] সামু ইচ্ছা করলেই সকল ব্লগার কে একই সোশ্যাল নেটওয়ার্কে আনতে পারে।অনেকেই বলবেন “আওয়াজ”তো আছে।আওয়াজ কতটা শক্তিশালী আর একটিভ তা অনেকই জানি আমরা,আর তাই এর রি-ডিজাইন মডেল আশা করি।

[su]মাইনাস অপশন: [/sb[/su]লেখার ক্ষেত্রে মাইনাস অপশনটি আর এখন নেই।তবে এটি লেখার মান,কনটেন্ট নির্ধারণে অনেকটাই প্রভাব ফেলে।তাই আশা করি এর পুনরায় চালু হওয়া।
বেস্ট ব্লগার:অনেকেই নিজ উদ্যোগে বেস্ট ব্লগার চয়ন করে থাকেন।সামু এটা নিজে চয়ন করে পুরষ্কারের ব্যবস্থা করলে অনেক নবীন ব্লগারা এতে উৎসাহ পাবে।
[su] সামুর ফিজিক্যাল লে আউট:[/su]সামুর ফিজিক্যাল লে আউটের একটা বড় ধরনের পরিবর্তন আশা করি।একই ধরণের লে আউট দেখে অনেকেই হয়তো ক্লান্ত।

[su]অনলাইন রেডিও:[/su] লেখা পড়তে পড়তে গান শুনার ব্যবস্হা হলে মনে হয় না খুব একটা মন্দ হয়। এতে ব্লগারদের পছন্দের গানের রিকোয়েস্ট,গান অটো ডাউনলোডের অপশন নিয়ে সামু চাইলেই একটা নিজস্ব রেডিও স্টেশন খুলতে পারে।এখানে সামু অন্য অনেক ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রচার করে বাণিজ্যিক কার্যক্রমের ও সূচনা করতে পারে।

[su]ব্লগিং জগতে ইন্টার লিংকস: [/su]বহিঃ বিশ্বের সাথে নিজেদের ব্লগারদের কে পরিচয় করে দিতে পারে সামু।এছাড়াও এমন অনেক লেখাই আছে যা আমাদের চোখ এড়িয়ে যায় তো সেই সব ব্লগারদের লেখা সামু একটা নিদিষ্ট সময় পর পর প্রচার করলে অনেকেই আপডেটেড থাকতে পারবেন।

আপাতত এগুলাই মাথায় আসলো আর তাই লিখলাম।এগুলো প্রয়োগ করা সম্পূর্ণ সামুর উপর।আরও যদি কারো কোন আইডিয়া থাকে শেয়ার করতে পারেন।

জয়তু ব্লগিং ।।।

About পুশকিন

একটি উত্তর দিন