কেমন ডিজিটাল বিশ্ববিদ্যালয় চাই?

সরকার ধীরে ধীরে একটি ডিজিটাল বিশ্ববিদ্যালয় গড়ে তোলার কাজে এগিয়ে যাচ্ছে এবং এ বিশ্ববিদ্যালয়টি হবে গাজীপুরের হাইটেক পার্কে। এজন্য ধারনা পত্র তৈরির জন্য একটি ১১ সদস্যের কমিটি করা হয়েছে এবং সেই কমিটিতে অধ্যাপক ড. জাফর ইকবাল, অধ্যাপক ড. মোহাম্মাদ কায়কোবাদ সহ খুব খ্যাতিমান বিশেষজ্ঞরা রয়েছেন। এটি অবশ্যয় আশার কথা এবং আমরা সবাই খুব আনন্দিত। তবে এখানে কিছু কথা বলা দরকার।
সবার আগে কথা হচ্ছে যে আমরা চাই এই ডিজিটাল বিশ্ববিদ্যালয়টি যতটা সম্ভব অল্প সময়ের মধ্যে বাস্তবায়িত হোক। বাংলাদেশে অনেক প্রজেক্ট বাস্তবায়ন হতে অনেক সময় লাগে। আশা করি ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ব্যপারে এটি হবে না। আর দ্বিতীয়ত এ বিশ্ববিদ্যালয়টি সত্যিকারের বিশ্বমানের না হোক অন্তত এশিয় মানের ভাল বিশ্ববিদ্যালয় হবে। এখানে ছাত্ররা ক্যাম্পাসে থেকে লেখা-পড়া করতে পারবে এবং তাদের ঢাকা সহ বিভিন্ন স্থান থেকে হলে আসতে হবে না। অর্থাৎ বলতে চাচ্ছি যে হলে সিট পাওয়া নিয়ে কোনো সমস্যা থাকবে না।
তৃতীয় যে বিষয়টির উপর আমি গুরুত্ব দিতে চাই তা হচ্ছে যে এই বিশ্ববিদ্যালয় অবশ্যয় গবেষণা উন্নত মানের হতে হবে। বিশ্ববিদ্যালয় মানে হচ্ছে গবেষণার স্থান। এখানে শুধু যদি বিএ, এমএ পাশ করার জন্য বিশ্ববিদ্যালয়টি করা হয় তাহলে বুয়েট রয়েছে, বাংলাদেশে আরো প্রায় ৫০টি প্রাইভেট ইউনিভার্সিটি রয়েছে এবং অনেক গুলি সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানে থেকে প্রতি বছর শত শত কম্পিউটার সাইন্স গ্র্যাজুয়েট বের হচ্ছে। বরং আশা করব এই ডিজিটাল বিশ্ববিদ্যালয়ে সত্যিকারের উন্নতমানের গবেষণা কার্যক্রম চালানো হবে।

About কমপিঊটার পাগল

একটি উত্তর দিন