!টেকি পোস্ট! পেন ড্রাইভ থেকে উইন্ডোজ ইন্সটল দিন খুব সহজে

!টেকি পোস্ট! পেন ড্রাইভ থেকে উইন্ডোজ ইন্সটল দিন খুব সহজে

আসসালামু আলাইকুম,
আমার মত যাদের ল্যাপির অপটিক্যাল ড্রাইভ অকেজো হয়ে গেছে, আশা করি তাদের জন্য পোস্টটি উপকারি হবে । কথা না বাড়িয়ে আসুন দেখি যে, পেন ড্রাইভ থেকে ক্যামনে উইন্ডোজ বুট করে ইন্সটল দেয়া যায় ।
এই প্রক্রিয়াটির জন্য আপনার যা যা লাগবে তা হল, একটা সর্বনিম্ন ৪ জিবির পেন ড্রাইভ ( Windows XP র জন্য ১ জিবি হলেও চলবে ), আর ছোট্ট দুইটি সফটওয়্যার, আর Windows 7/XP এর ISO ইমেজ (এটি না পেলেও সমস্যা নেই, ব্যাবস্থা আছে, কিন্তু ইমেজ হলেই ভালো হয়, তা না হলে একটু ঝামেলা পোহাতে হবে আরকি! )

সফটওয়্যার ১. Windows 7 USB-DVD tool লিঙ্ক [link|http://cid-63fd519c89855169.office.live.com/self.aspx/.Public/Soft/Windows 7 USB-DVD tool/Windows7-USB-DVD-tool.rar|Windows 7 USB-DVD tool]

সফটওয়্যার ২. Power ISO 4.7 লিঙ্ক [link|http://cid-63fd519c89855169.office.live.com/self.aspx/.Public/Soft/Power ISO 4.7/Power ISO 4.7.rar|Power ISO 4.7]

আর যাদের দ্রুত গতির ইন্টারনেট আছে, তারা ইচ্ছা করলে উইন্ডোজ ৭ এর ইমেজ http://www.kat.ph/apps-windows-7-aio-x32x64-activated-team-digit-t5486932.html এই টরেন্টের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারেন ।

সর্বপ্রথমে আপনার পেন ড্রাইভে কোন গুরুত্বপূর্ণ ফাইল থাকলে তা হার্ডডিস্কে রেখে দিন, এরপরে পেন ড্রাইভটি ফরম্যাট দিয়ে রাখুন । এরপরে Windows 7 USB-DVD tool এবং Power ISO 4.7 ডাউনলোড করে নিন, এবার আপনাকে যা করতে হবে, তা হল Windows 7 USB-DVD tool এবং Power ISO 4.7 ইন্সটল দেয়া । সফটওয়্যার দুটি ইন্সটল হলে এবার Windows 7 USB-DVD tool ওপেন করুন,
সফটওয়্যারটি ওপেন হলে আপনার Windows 7/XP ইমেজ যেখানে আছে, সেটি দেখিয়ে দিয়ে Next চাপুন ।

এরপরে আপনার পেন ড্রাইভটি কম্পিউটারে প্রবেশ করান, পরবর্তী স্টেপ এ USB Device সিলেক্ট করুন।

পরবর্তী স্টেপ এ আপনার পেন ড্রাইভটা শো করলে Begin Copying চাপুন । কাজ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

ব্যাস আপনার পেন ড্রাইভটি এবার বুটেবল পেনড্রাইভ হয়ে গেল ! এবার আপনার ল্যাপি রিস্টার্ট দিয়ে বায়োস এ গিয়ে USB Boot অন করে দিন ( ল্যাপির ব্র্যান্ড ও মডেলভেদে USB Boot অপশন এর নাম ভিন্ন হতে পারে )। তারপর উইন্ডোজ ইন্সটল দিন পেন ড্রাইভ থেকে ।

আর যাদের কাছে ইমেজ নাই, তারা একটু কষ্ট করে কাউরো কাছে থেকে উইন্ডোজ এর বুটেবল সিডি বা ডিভিডি যোগাড় করে অন্য কাউরো কম্পিউটারে গিয়ে Power ISO 4.7 ইন্সটল করে ওপেন করে একটা Windows 7/XP ইমেজ বানিয়ে নিন ।

যদি কাউরো উপকারে আসে, তাহলে আনন্দিত হব।
ধন্যবাদ, ভালো থাকবেন ।

About রুসাফী আলম

একটি উত্তর দিন