চায়নার অখ্যাত ট্যাবলেট পিসি কোম্পানি আইপ্যাডকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে

মার্কেট বিশ্লেষক ক্যানালিস এর মতে আইপ্যাড বছরের প্রথম কোয়ার্টারে ট্যাবলেট মার্কেটের ৭৪ শতাংশ দখল করতে সমর্থ হয়েছে।
পৃথিবী জুড়ে ট্যাবলেট প্রস্তুতকারী প্রতিস্থান গুলো অধিকতরভাবে লাভজনক ট্যাবলেট পিসির বাজারে দ্রুত কিছু শেয়ার অর্জন করার জন্য কঠোর চেষ্টা করে যাচ্ছে। কিন্তু অ্যাপলকে চ্যালেঞ্জ করার মতো কি কোনো টেকনোলজি কোম্পানি আছে? ইয়েন হ্যাং এর রিপোর্ট অনুযায়ী, এ ডার্ক হর্স এমন একটি ব্র্যান্ড হতে পারে যা আপনি আগে কোনো দিন শোনেন নি।
যদিও আইপ্যাড ৭৫ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে ভাল অবস্থানে রয়েছে, একটি অখ্যাত কোম্পানি হঠাৎ করে অ্যাপলের প্রধান চ্যালেঞ্জ হয়ে যেতে পারে।
ফাং লিয়ং বলেছেন, “পৃথিবীতে শুধুমাত্র দুইটি ট্যাবলেট কম্পিউটার প্রস্তুতকারী প্রতিস্থান অন্যান্য কোম্পানি থেকে অধিকতর ভাল অবস্থানে আছে”। একটি হল অ্যাপল এবং অন্যটি হল ইরেনিবেন. এবং বাকি ট্যাবলেট পিসি প্রস্তুতকারকরা অ্যাপলের ছায়ায় ঢাকা পরেছে।
বেইজিং-ভিক্তিক ইরেনবেন ইনফরমেশন টেকনোলজি’র চিফ অপারেটিং অফিসার নিশ্চিতভাবে অনেক আশাবাদী। বাজারে আইপ্যাড আসার অনেক আগেই এ কোম্পানির প্রথম প্রজন্মের “হ্যান্ড-রাইটিং টাচ স্ক্রিন গেজেট” ছাড়া হয়েছিলো।
ফাং চায়নাতে ভাল বিক্রয়ের উপর ভিক্তি করে মার্কেটে তার কোম্পানির অবস্থান সম্পর্কে সুনিশ্চিত মন্তব্য করেন।
ফাং লিয়ুং বলেন, “চাইনিজ ট্যাবলেট প্রস্তুতকারকদের মধ্যে গত বছর আমাদের বিক্রয় সবচাইতে বেশি ছিল, প্রায় ৩০০ মিলিয়ন ইউয়ান, অথবা প্রায় ৪৬ মিলিয়ন মার্কিন ডলারে পৌছাই। আমরা এ বছর আমাদের বিক্রয় বাড়িয়ে ১ বিলিয়ন ডলারে নিতে চাই”।
কিন্তু অন্যান্য চীনা-নির্মিত ট্যাবলেট কম্পিউটার, যেমন- হ্যানওয়াং এর সংস্করণ এবং লেনোভো’র লি-প্যাড এর মতো ইরেনবেন এর গেজেট আইপ্যাড এর মতো এতো উন্নত নয়।

About কমপিঊটার পাগল

একটি উত্তর দিন