বাংলা ভাষায় ওয়েবসাইট তৈরিতে সমবায় চিন্তা

না, এটা ফেব্রুয়ারি মাস নয় তবু আমি ইন্টারনেটে বাংলা ভাষা সম্পর্কে কিছু বলতে চাই। বাংলা যদিও বিশ্বের ৫ম বা ৬ষ্ঠ ভাষা কিন্তু ইন্টারনেটে এর ব্যবহার এখনো সীমিত। এখন পর্যন্ত তেমন ওয়েবসাইট গড়ে উঠেনি। এ ধরণের কথা আমরা শুনে শুনে অভ্যস্ত। এক্ষেত্রে আসলে আমাদের সমন্বিতভাবে চেষ্টা করতে হবে। বাংলা ভাষায় ওয়েবসাইট তৈরি করতে অনেকেরই ইচ্ছা থাকে এবং ব্লগস্পট বা ওয়ার্ডপ্রেসের কল্যাণে ব্লগ খোলা খুবই সহজ। এর জন্য পয়সাও লাগে না। কিন্তু বাংলা ভাষায় যদি কাজের কিছু ওয়েবসাইট তৈরি করতে হয় তাহলে অবশ্যয় টাকা লাগবে কিন্তু ওয়েবসাইট তৈরি করার পড়ে টাকা আয় অসম্ভব।

এজন্য আসলে সমবায় সমিতির মানসিকতা বা দশে মিলে করি কাজ এ ধরণের চিন্তাভাবনা থাকা উচিত। যেমন বিশ্ববিদ্যালয়ে যারা পরছে তাদের মধ্যে ১০-১২ জোন মিলে অল্প অল্প কিছু টাকা দিয়ে ওয়েবসাইট তৈরির ব্যয় সংকুলান করতে পারে এবং ১০জন মিলে যদি ৫০০০ টাকাও দিতে পারে তবে ৫০০০০ টাকা বাজেটে হয়তো ছোটো মাপের হলেও ওয়েবসাইট তৈরি করা সম্ভব। তাছাড়া ওই ১০ জনের মধ্যে যদি কারো ওয়েব হোস্টিং বা ডিজাইন সম্পর্কে ধারণা থাকে তবে তৈরির পরে তা বাঁচিয়ে রাখা খুব বেশি কষ্টকর হবে না। আসলে ওয়েবসাইট তৈরিতে মূল খরচটা হয় ভালমানের কন্টেন্ট তৈরিতে। এজন্য যারা লিখতে পারে তাদেরও এগিয়ে আসা উচিত।

আমরা যারা বাংলা ভাষায় ওয়েবসাইট পরছি তাদেরও উচিত কোন ওয়েবসাইট ভাল লাগলে সেই ওয়েবসাইটের জন্য কিছু টাকা দান করা। ধরা যায় আপনি বাংলা ভাষার কোন একটি ওয়েবসাইটে পরে কিছু উপকার পেয়েছেন এবং তারপরে সেই ওয়েবসাইটের জন্য হয়তো ১০০-২০০ টাকা দিলে কোন সমস্যা হবে না। কিন্তু এইভাবে যদি সেই ওয়েবসাইট নির্মাতা একশ জনের কাছ থেকে ১০০ টাকা করে পেতে পারতেন তাহলে সহজেই তার ১০০০০ টাকা চলে আসতো। এটি অবশ্যয় দীর্ঘ মেয়াদি কোন সমাধান নয়। তবুও নাই মামার থেকে কানা মামা ভাল।

About মোঃ লিটন