বাংলাদেশে ছাত্রদের অ্যানিমেশনের দিকে নজর দেয়া উচিত

বাংলাদেশে কম্পিউটার সাইন্স বিভাগ রয়েছে প্রায় প্রত্যেকটি সরকারী ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে। এই মুহূর্তে কম্পিউটার সাইন্সের জনপ্রিয়তা তেমন না থাকলেও বিজ্ঞান থেকে উচ্চমাধ্যমিক পাশ করার পর অনেক ছাত্রের মনেই এই বিষয়টিতে পড়ার স্বপ্ন থাকে।

তবে একটা দুঃখের বিষয় হচ্ছে পাশ করে অনেকেই ঠিক মত চাকরি পান না। আমার মনে হয় যে কম্পিউটার সাইন্স ডিপার্টমেন্ট গুলোর উচিত চাকরির বাজারের সাথে সংগতিপূর্ণ বিভিন্ন বিষয়ের উপর কোর্স রাখা এবং প্র্যাক্টিক্যাল স্কিল বা দক্ষতার দিকে নজর দেওয়া। একটি বিশেষ দিক আমার যা মনে হয় যার প্রচুর চাহিদা রয়েছে তা হচ্ছে অ্যানিমেশন। অ্যানিমেশনের চাহিদা বিজ্ঞাপনের জগতে রয়েছে এবং অদূর ভবিষ্যতে হয়তো অ্যানিমেশন ও কার্টুন ছবি তৈরির চাহিদা বাংলাদেশে দেখা দিবে। এই মুহূর্তে আমরা যেইসব কার্টুন দেখছি তার প্রায় সব গুলোই বিদেশ থেকে আনা এবং এদের ভাষা ইংরেজি। তাই বাংলায় কার্টুন ছবি ও অ্যানিমেশন ফিল্মের চাহিদা কতটুকু সে সম্পর্কে আসলেই কিছু সার্ভে বা জরীপ হওয়া দরকার। তবে আমার মনে হয় যে বাংলা ভাষায় মান সম্মত কার্টুন ও অ্যানিমেশন তৈরি হয় তাহলে বাচ্চারা অবশ্যয় পছন্দ করবে। ইমপ্রেস থাকে তাদের উচিত বাংলা ভাষায় এবং বাংলাদেশে অ্যানিমেশন তৈরিতে হাত দেওয়া।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স ডিপার্টমেন্ট গুলোর অ্যানিমেশন ছাড়াও আরো একটি কাজে তারা কোর্স চালু করতে পারে আর তা হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে আয় করা বা অনলাইন আউটসোর্সিং। এর মাধ্যমে বাংলাদেশে প্রচুর বৈদেশিক মুদ্রা আসতে পারে এবং কম্পিউটার সাইন্সের ছাত্ররা এই দিকে যদি দক্ষ হন তাহলে তাদের চাকরি নিয়ে আর কোন দুশ্চিন্তা করার কারণ থাকবে না।

এসব জিনিস কবে হবে জানি না। আসলে বিড়ালের গলায় ঘণ্টা বাধবে কে?

About মোঃ লিটন

একটি উত্তর দিন