ইন্টারনেট এক্সপ্লোরার ৯ এখন ডাউনলোড করা যাচ্ছে

মাইক্রসফট ইন্টারনেট এক্সপ্লোরার ৯ এখন ইন্টারনেট থেকে ডাউনলোড করা যাচ্ছে এবং ইন্টারনেটে আসার প্রথম দুদিনের মধ্যেই নতুন এই ব্রাউজারটি ২০ লক্ষ বার ডাউনলোড করা হয়েছে।
ইন্টারনেট এক্সপ্লোরার হচ্ছে মাইক্রসফটের নিজস্ব একটি ব্রাউজার যেটি মাইক্রসফটের সকল অপেরেটিং সিস্টেমের সঙ্গেই বিনামূল্যে পাওয়া যায়। ব্রাউজারটি একসময় প্রচন্ড জনপ্রিয়তা পেলেও গত কয়েক বছরে এটি প্রতিদ্বন্দ্বী ব্রাউজার গুলোর (যেমনঃ গুগল ক্রোম এবং মোজিলা ফায়ারফক্স) কাছে অনেকাংশেই বাজার হারিয়েছে।
তবে ইন্টারনেট এক্সপ্লোরার ৯ নিয়ে মাইক্রসফট যথেষ্টই আশাবাদী কেননা এতে এমন কতোগুলো ফিচার রয়েছে যেগুলো ইন্টারনেট বব্যবহারকারীদের আকর্ষণ করবে বলেই ধারনা করা হচ্ছে। মাইক্রসফট এই ব্রাউজারটির বেটা ভার্সনেও যথেষ্ট সাড়া পেয়েছিলো।
ইন্টারনেট এক্সপ্লোরার ৯ এর সবচেয়ে উল্লেখযোগ্য দিক হচ্ছে এটিতে নতুন একটি জাভা স্ক্রিপ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে যার নাম হচ্ছে ‘চক্র’। এর ফলে ব্রাউজারটি যথেষ্ট দ্রুততার সাথে পেজ লোড করতে পারে। এছাড়া ব্রাউজারটি আরেকটি ভালো দিক হচ্ছে যে এটি ম্যালওয়ার এবং অন্যান্য ট্র্যাকিং পোগ্রাম যেমন- কুকি ইত্যাদির বিরুদ্ধে ব্যবহারকারীকে যথেষ্ট নিরাপত্তা প্রদান করে।
এর পাশাপাশি এই ব্রাউজারে ‘পিন টু টাস্কবার’ অপশনটিও রয়েছে যেটি ব্যবহার করে ব্যবহারকারীরা তাদের প্রিয় ওয়েবসাইটগুলো টাস্কবারে পিন করে রাখতে পারবে এবং প্রয়োজনমতো কয়েক সেকেন্ডের মধ্যেই ওয়েবসাইটগুলো খুলতে পারবেন।
তবে এখানে মনে রাখা প্রয়োজন যে ইন্টারনেট এক্সপ্লোরার ৯ ব্রাউজারটি শুধুমাত্র উইন্ডোজ ভিস্তা এবং উইন্ডোজ ৭ অপেরাটিং সিস্টেমে কার করবে।

About কমপিঊটার পাগল

একটি উত্তর দিন