অ্যাপল এবার ক্লাউড-কম্পিউটিং এর দিকে মনযোগী হচ্ছে?

প্রথমে আইপড, এরপর আইফোন, এবং সর্বশেষ আইপ্যাড- অ্যাপলের এই তিনটি যুগান্তকারী পন্যের নেপথ্যে ছিলেন কোম্পানিটির বর্তমান সিইও এবং কর্ণধার স্টিভ জবস। এটা বলা বাহুল্য যে মি. জবস তার নেতৃত্ব গুণাবলী এবং সৃজনশীলতার মাধ্যমে অ্যাপলকে প্রযুক্তি বিশ্বের অন্যতম শক্তিশালী কোম্পানিতে রূপান্তরিত করতে সমর্থ হয়েছেন। এখন প্রশ্ন হচ্ছে যে আইপ্যাড এর সাফল্যের পর স্টিভ জবস এবার প্রযুক্তিপ্রেমীদের কি উপহার দিবেন।
জনপ্রিয় কম্পিউটার ম্যাগাজিন পিসি ওয়ার্ল্ডের লেখক টিম বাজারিন সম্প্রতি বলেছেন যে মি. জবস এ বছরেরই কোনো এক সময় অ্যাপলের আগামী ১০ বছরের পরিকল্পনা প্রকাশ করবে যেখানে তিনি হয়ত ক্লাউড-কম্পিউটিং ভিত্তিক কোনো সেবার কথা ঘোষণা করবেন। মি. বাজারিনের মন্তব্যকে যথেষ্ট গুরুত্বের সাথে নিতে হয় কারন তিনি অ্যাপলের প্রেসিডেন্ট হিসেবে স্টিভ জবসের নেওয়া প্রতিটি পদক্ষেপ যথেষ্ট গুরুত্বসহকারে পর্যবেক্ষণ করে আসছেন।
সম্প্রতি এক খবরে জানা যায় যে অ্যাপল তাদের আইটিউনস ব্যবহারকারীদের সীমাহীন (আনলিমিটেড) ডাউনলোডের সুবিধা প্রদানের ব্যপারে পরিকল্পনা করছে যেটি বাস্তবায়িত হলে অ্যাপলের ব্যবহারকারীরা তাদের আইপড, আইফোন বা আইপ্যাড ডিভাইসে ইচ্ছেমত গান ডাউনলোড করে তা উপভোগ করতে পারবেন এবং তাদের আইটিউনস একাউন্ট ব্যবহার করে সেগুলো অ্যাপল আইটিউনসের সার্ভারে সংরক্ষন করতে পারবে।
অতএব, মি. বাজারিনের মন্তব্য অনুসারে অদূর ভবিষ্যতে অ্যাপল কোনো ক্লাউড-কম্পিউটিং ভিত্তিক সেবার আত্মপ্রকাশ ঘটালে তাতে অবাক হওয়ার কিছু নেই।

About কমপিঊটার পাগল

একটি উত্তর দিন