ব্যাড সেক্টর নিয়ে ক্লিয়ার কনসেপ্ট যা আগে কখনো পান নি।

ব্যাড সেক্টর শব্দটার সাথে অনেকেই পরিচিত। এর ব্যাখ্যা নিয়ে কেউ কেউ হয়তবা ভেবেছেন, আবার কেউবা ভাবেননি, গুগলে সার্চ করেছেন, তাতেও ইনফরমেটিভ ইনফরমেশন বিস্তারিত ভাবে পাননি যা সন্তুষ্ট হওয়ার মত। ব্যাড সেক্টর টার্মটার সাথে একটা ব্যপারে আপনারা খুবই অভ্যস্থ যার সমাধান হিসেবে লো-লেভেল ফরম্যাট, অনেকেই বলেন, ব্যাড সেক্টর রিপেয়ার ইত্যাদি। ব্যাড সেক্টর রিপেয়ার/লো লেভেল ফরম্যাট ইত্যাদি নিয়ে বিভিন্নভাবে কনফিউশন কাজ করে আপনাদের মাঝে, যা আমি ইতিমধ্যে “লো লেভেল ফরম্যাট” শিরোনামে পূর্বে আলোচনা করেছি। যার লিংক এখানে –
http://vsrcbd.blogspot.com/2010/08/blog-post_24.html

আমার এই লেখার উদ্দেশ্য সম্পূর্ণভাবে কনফিউশন দুর করা এই সম্পর্কে।

প্রথমে জানা উচিৎ সেক্টর কি…
ডাটা সংরক্ষণের জন্য ড্রাইভের যে সবচেয়ে ছোট ষ্টোরেজ পয়েন্ট তা হল সেক্টর। প্রত্যেকটা সেক্টর ৫১২ বাইট ডাটা সংরক্ষণ করতে পারে (ইতিমধ্যে ওয়েষ্টার্ণ ডিজিটাল হার্ডড্রাইভ ৪ কিলোবাইট টেকনোলজির ড্রাইভ রিলিজ করেছে, তবে ২০১১ সালের দিকে আমরা পার সেক্টরে ৪ কিলোবাইট ডাটা সংরক্ষন টেকনোলজি পাচ্ছি হাতের নাগালে হয়তবা)।

ব্যাড সেক্টর কি?
ড্রাইভের একটি সেক্টর যদি নষ্ট হয় তাহলে আপনি ৫১২ বাইট ডাটা লস করছেন। এই নষ্ট হওয়াটাই হল ব্যাড সেক্টর। অর্থ্যাৎ, নির্দিষ্ট সেক্টরটি ইউজেবল অবস্থায় নেই।
কিন্তু সেটা কিরকম অবস্থায় আছে? কোন কোন ড্রাইভ দেখছেন প্রায়ই ফাইল করাপ্ট দেখাচ্ছে। আবার কিছু ড্রাইভের ক্ষেত্রে দেখছেন স্লো কাজ করছে। এগুলো সেক্টর উইক হয়ে যাওয়ার কারণেই হচ্ছে। কোনকিছুই স্থায়ী নয়, সবকিছুই নষ্ট হবে এইটাই স্বাভাবিক। তাই ড্রাইভের সেক্টর নষ্ট হ্ওয়াটাও স্বাভাবিক। সেক্টর নষ্ট কোন ধরনের? কোন পর্যায়ে গেলে সেটা আপনার অপারেটিং সিষ্টেম ব্যাড হিসেবে কাউন্ট করে? ড্রাইভ্ এর নির্দিষ্ট সেক্টরটি যখন 50ms এর বেশি সময় নেই রিড/রাইটের জন্য তখনই সেটা ইন্স্ট্যাবল অবস্থায় পড়ে, আর এর জন্যই ফাইল করাপ্শন, কিংবা স্লো কাজ করে আপনার ড্রাইভটি। আগেই বলেছি লো-লেভেল ফরম্যাট এর কাজ হল “0” (“Zero”) রাইট করা সকল সেক্টর এ। যা লজিক্যাল ইরর এর সমাধান দেবে কিন্তু আপনাকে রিড/রাইট টাইমের মধ্যে কোন পার্থক্য আনতে পারবেনা। অর্থ্যাৎ আপনি লো-লেভেল ফরম্যাট/জিরো ফিল/ব্যাড সেক্টর রিপেয়ার নামক যে ইউটিলিটিই ব্যবহার করেন না কেন, কোন পার্থক্য পাবেন না। বিভিন্ন নামের এইসব ইউটিলিটিগুলো আপনারা নেট এ ফ্রি পাচ্ছেন, আবার বিভিন্নজন আপনাকে বিভিন্ন নামের ইউটিলিটি একেক সময় রিকমেন্ড করছে, যা শুধুই ব্যবহারকারীদের মনের বিশ্বাস/সন্তুষ্টি, এর বাইরে কিছুই না। সবগুলোর কাজ এক, আউটপুট এক।
আপনার ড্রাইভে সর্ব্বোচ্চ কয়টি সেক্টর ব্যাড হতে পারে? নিশ্চয়ই যতগুলো সেক্টর আছে ততগুলো। উদাহরণ স্বরূপ: একটি ১৬০ গিগাবাইট ড্রাইভ: SAMSUNG HD160HJ, যার টোটাল সেক্টর এর সংখ্যা: 312,579,695। তার মানে, এই ড্রাইভটিতে সর্ব্বোচ্চ 312,579,695 গুলো সেক্টর ব্যাড হতে পারে, কিন্তু সবগুলো সেক্টর ব্যাড হওয়ার আগেই ড্রাইভটা একসময় আর ব্যবহারযোগ্য থাকেনা বিভিন্ন কারণে যার কারণে সবগুলো সেক্টর আর ব্যাড হওয়ার সুযোগ থাকেনা।
অনেকে বলে থাকেন, NTFS ড্রাইভ ক্রিয়েট করলে তাতে সেক্টর ব্যাড হয়না, যা অযৌক্তিক, আশা করি আপনাদের বোঝাতে পেরেছি।

About শাহী

একটি উত্তর দিন