:D:)উবুন্তু/ লিনাক্সপ্রেমীদের জন‍্য সুখবর!! আকর্ষণীয় টি-শার্ট বেছে নিন!!:-#B-):D

:D:)উবুন্তু/ লিনাক্সপ্রেমীদের জন‍্য সুখবর!! আকর্ষণীয় টি-শার্ট বেছে নিন!!:-#B-):D

উবুন্তু বা লিনাক্স কি তা নতুন করে চেনাতে হবেনা ব্লগারদের সংখ‍্যাগুরু অংশকেই। [link|http://www.somewhereinblog.net/blog/laboniblog/28872059|বিনাপয়সায় সফটওয়‍্যার ব‍্যবহারের ধারণা নিয়ে একটি মহৎ উদ্দেশে‍্য] লিনাক্সের যাত্রা শুরু হয় ৯০ এর দশকের শুরুর দিকে। প্রথমদিকে এটি সার্ভার ভিত্তিক এবং মূলত হার্ডকোর প্রোগ্রামার বা গিকদের জন‍্য উপযোগী অপারেটিং সিস্টেম হলেও ইদানীং তা আবালবৃদ্ধবণিতা নির্বিশেষে সবার জন‍্য ব‍্যবহার উপযোগী। সবার মধে‍্য এটি ব‍্যবহারের ক্রেজও শুরু হয়েছে বিস্তর পরিমাণে। বাংলাদেশে লিনাক্সকে জনপ্রিয় করার জন‍্য বেশ ক’টি স্বেচ্ছাসেবী সংগঠন কাজ করে যাচ্ছে। বিডিএলইউজি(BDLUG), বিডিওসএন(BDOSN) [ইদানিং কাগুর ক‍্যাচালে এই সংগঠনের নাম বেশ শুনে থাকবেন] আর বিএলইউএ(BLUA)।

তো আপনারা যারা লিনাক্স প্রেমি আছেন তারা লিনাক্স লোগো বা লেখা আছে এমন টি-শার্ট সংগ্রহ করতে নিশ্চয়ই বেশ উৎসাহী? এটি একটি প্রচারণামূলক পোস্ট। কিন্তু এটা মনে রাখবেন, এইসব সংগঠনগুলো মূলত স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে চলে। অর্থাৎ স্বেচ্ছাসেবকরা ঘরের খেয়ে বনের মোষ তাড়িয়ে বেড়ায়। মানুষের উপকারের জন‍্য। আর এই স্বেচ্ছাসেবার অনুষঙ্গ(নগদ নারায়ণ) অনেক সময়ই জোটেনা ভালো স্পন্সরের অভাবে। ইদানীংকার কাগুর অপপ্রচারই ধরুন না। অভ্র কোনো ব‍্যবসা করছিলোনা। কিন্তু কাগু তার ৫কোটি টাকা হারানোর শোকে – অভ্রকে হ‍্যাকার/পাইরেট, নির্বাচন কমিশন থেকে এমকি দাতাসংস্থা ইউএনডিপিকেও দোষী সাব‍্যস্ত করতে ছাড়েননি। এ পর্যন্ত অভ্র যা করেছে তা স্বেচ্ছাসেবা ছাড়া অন‍্য কিছু নয়। মেহদী হাসানের এমনকি সংকল্প আছে অতি শিঘ্রই তাদের অভ্রকে পুরোপুরি ওপেন-সোর্স করে দেবেন। আগে কেনো করেননি তার ব‍্যাখ‍্যাও দিয়েছেন সেই যুক্তির বিপক্ষে ভালোমত বোঝানোর পরই ইদানিং তারা রাজি হয়েছেন। যাহোক অভ্রের কথা যে কারণে বললাম সেই প্রসঙ্গে আসি।

মুক্ত সফটওয়‍্যার বা লিনাক্সকে জনপ্রিয়করণের জন‍্য যেসব স্বেচ্ছাসেবি সংগঠন কাজ করে যাচ্ছে। তাদের কার্যক্রমের সাথে আপনারা মোটামুটি পরিচিত। যেমন তারা বিভিন্ন মেইলিং লিস্ট, ফোরাম, ব্লগ, ওয়েবসাইট ইত‍্যাদি করার পাশাপাশি। কেবল কপি করার বা প্রেরণের চার্জ রেখে লিনাক্স উবুন্তু ইত‍্যাদি দেশের নানা প্রান্তে পৌঁছে দিচ্ছেন। সাথে সাপোর্ট দেয়া, সমস‍্যার সমাধান বা গাইড করা সবকিছুই বিনামূলে‍্য করা হচ্ছে। ফেডোরা, মিন্ট, উবুন্তু ইত‍্যাদি প্রকাশ হলে তার লাইভ পার্টি করা হয় তার জন‍্যও দর্শকদের থেকে কোনো টাকা নেয়া হয়না। কিন্তু টাকা যা লাগে তার স্পন্সর জোগাড় করাটাই একটা সমস‍্যা হয়ে যায়। ফ্রি সফটওয়‍্যার বা মুক্তসোর্সকোড ইত‍্যাদি ব‍্যাপারে খুব কম প্রতিষ্ঠানই আগ্রহী।

তো আমরা মুক্ত সোর্স প্রেমীরা কি পারিনা এই উদ্যোগগুলোকে পৃষ্ঠপোষকতা দিতে? না চাঁদা চাইছিনা। আপনার দেখুন তো নিচের টি-শার্টগুলো পছন্দ হয় কিনা? এগুলোর দাম, ডিজাইন ইত্যাদি নিয়ে মতামতও জানাতে পারেন।

কার্টন ভর্তি টি-শার্ট দেখুন


আরেক কার্টন


পাওয়া যাচ্ছে চারটি ভিন্ন রংয়ে (সাদা, জলপাই, ব্রাউন/কফি/চকোলেট, নীল)


আরো কাছে থেকে দেখুন


এই ডিজাইনটিতে মূলত ট‍্যাগ বা বাজ ওয়ার্ড(buzz word) এর ক্লাউড করা হয়েছে। অর্থাৎ জনপ্রিয় যে শব্দগুলো উবুন্তু বিশ্বে আছে।


পুরোটি দেখতে এমন

টি-শার্টের পেছনের ডিজাইন দেখুন

কফি কালার দেখতে এমন।

অলিভ বা জলপাই কালার

নীল রঙয়ের টি-শার্ট।

[টি-শার্টগুলোর ডিজাইন পছন্দ হলে পোস্টটি প্রিয়তে রাখতে পারেন। আগামীকাল অর্ডার ফর্ম যোগ করে দেব। অর্ডার করার ২৪ঘন্টার মধ্যে টি-শার্ট পৌঁছে দেয়ার ব্যবস্থা করা হবে বলে জানতে পেরেছি।]

কোড: উবুন্টু টিশার্ট (স্প্রিং ১০)
রং: ৪ টি (সাদা, জলপাই, খযে়রী, নীল)
পরিমান: সর্বমোট ১২০টি (ছোট ১৭ টি, মাঝারী ৬০ টি, বড় ৩৮ টি, অতিরিক্ত বড় ৯ টি
মূল্য: ৳১৫০/- (সাদা), ৳১৬০/- (রঙীন)

মূল পোস্টটি এখানে: [link|http://www.ashabadi.com/2010/03/30/128/উবুন্টু-টিশার্ট|লিনাক্স/উবুন্তু টি-শার্ট]

About

একটি উত্তর দিন