বিকল্প শক্তি ঃ সাইকেল দিয়ে বিদ্যুতের ফ্যাক্টরি ঃ ১৫ মিনিটে দশ ওয়াট সাইকেল চালিয়ে!

বিকল্প শক্তি ঃ সাইকেল দিয়ে বিদ্যুতের ফ্যাক্টরি ঃ ১৫ মিনিটে দশ ওয়াট সাইকেল চালিয়ে!


আমি বেশ কয়েক বছর যাবৎ এই মজার আইডিয়াটি পোষণ করছি। তাহলো, বাংলাদেশে কাজের লোকের চেয়ে অকাজের এবং নিষ্কর্মা ভিক্ষুকের সংখ্যা বেশি। অপরদিকে মাথার ঘাম পায়ে ফেলে গ্রামের চাষা, দিনমজুর, গার্মেন্টস কর্মীরা কাজ করে যাচ্ছে। দেশের চাহিদা হয়তো ৩০০০মেগাওয়াট আর মাথামোটা জোচ্চোরগুলো সবে পরিকল্পনা করছেন এক কি দুহাজার মেগাওয়াট আরো বাড়াবেন। তাও কবে নাগাদ তা উৎপাদনে যোগ হবে আমরা নির্দিষ্ট করে জানিনা।

আমার মজার পরিকল্পনাটি আমার কাছের বন্ধুরা জানেন। আমিও এই খবরটির মতো সাইকেলের প্যাডেল দিয়ে শত শত জেনারেটর চালিয়ে শত-সহস্র অকাজের, বেকার, নেশাকারি ইত্যাদি এবং অফিসের বড় বাবু (যাদের ব্যায়ামের অভাবে পেট বেড়ে যাচ্ছে) তাদের বাধ্যতামূলকভাবে এভাবে বিদ্যুৎ উৎপাদনে নিয়োজিত করতে হবে এধরণের আইডিয়া ধারণ করে যাচ্ছি।

সাইকেলের প্যাডেলের মতো এসব যন্ত্রগুলো গার্মেন্টসের মতোই অনেক অনেক পরিমানে লাগানো যেতে পারে। যেভাবে বিস্তর পরিমান লোক কাজ না করে দিন কাটায় তাতে এভাবেই হয়তো দেশের বিশাল চাহিদা মিটতে পারে। বন্ধুদের অনেকেই অবশ্য আমার এই আইডিয়াতে হেসেছিল। আজকে প্রথম আলোতে খবরটি দেখে অফিস যাবার আগে এটি পোস্ট করার লোভ সামলাতে পারলাম না 🙂

About

একটি উত্তর দিন