১৭ বছরের পুরনো বাগ আবিষ্কৃত হলো উইন্ডোজে :D :-/ X( /#)

প্রায় ১৭ বছরের পুরনো একটি বাগ (কারিগরী ত্রুটি) খুঁজে পাওয়া গেছে মাইক্রোসফটের তুমুল জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজে। জানা গেছে, সেই আদ্যিকালের ডস অপারেটিং সিস্টেম থেকে শুরু করে এ পর্যন্ত মুক্তি পাওয়া উইন্ডোজের সব সংস্করণেই এই বাগটি ছিলো। খবর বিবিসি টেকনোলজির।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, এতোদিন বিষয়টি সবার চোখ এড়িয়ে গেলেও সম্প্রতি এক সিকিউরিটি এক্সপার্টের নজরে এসেছে তা। আর মাইক্রোসফট এই ফেব্রুয়ারিতেই সমস্যাটির সমাধানে প্যাচ রিলিজের ঘোষণা দিয়েছে।

বিবিসি জানিয়েছে, ‘প্রাচীন’ এই ত্রুটিটি ১৭ বছর ধরে উইন্ডোজের প্রায় সবগুলো অপারেটিং সিস্টেমেই রয়ে গিয়েছিলো। উইন্ডোজ এনটি ৩.১ সংস্করণে প্রথম এই ত্রুটির উৎস বিশেষ এক প্রকার ইউটিলিটি যোগ করা হয়। এরপরের সবগুলো অপারেটিং সিস্টেমই বাজারে ছাড়া হয়েছে এই বাগ দূর না করেই। সম্প্রতি মাইক্রোসফটের অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী গুগলের নিরাপত্তা গবেষক টাভিস ওরমান্ডি উইন্ডোজের এই বাগটি আবিস্কার করেছেন।

জানা গেছে, অপারেটিং সিস্টেমের এই বাগটি মূলত উইন্ডোজের একটি ইউটিলিটি বা বিশেষ ব্যবস্থা যা অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণগুলোতেও পুরনো প্রোগ্রাম চালানোর সুবিধা দিয়ে থাকে। এতোদিন ধরে এটি একটি ইউটিলিটি হিসেবে বিবেচনা করা হলেও গুগলের নিরাপত্তা গবেষক এটিকে বাগ হিসেবেই চিহ্নিত করেছেন।

এদিকে আরেকজন নিরাপত্তা গবেষক জানিয়েছেন, মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরারে আবারো নিরাপত্তা ত্রুটি পাওয়া গেছে। যা আক্রমণকারীকে ব্যবহারকারীর কম্পিউটারের বিভিন্ন ফাইল দেখার সুযোগ করে দিতে পারে। এ নিয়ে মাইক্রোসফটের পক্ষ থেকে নিরাপত্তা বুলেটিন প্রকাশ করা হয়েছে, যেখানে মাইক্রোসফট শিগগিরই এই ত্রুটি দূর করার প্যাচ রিলিজ করবে বলে জানিয়েছে।

অবশ্য, এসব ত্রুটিগুলো ব্যবহার করে কোনো আক্রমণের ঘটনা ঘটেছে এমন কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি বলেই বিবিসির বরাতে জানা গেছে।

সূত্রঃ [link|http://tech.bdnews24.com/details.php?shownewsid=518|বিডিনিউজটোয়েন্টিফোর টেকনোলজি] ।

About আমিনুল ইসলাম

একটি উত্তর দিন