ওয়ারিদ বিক্রি হচ্ছে ক্ষতি হচ্ছে রাজস্বের

ওয়রিদ মোবাইল কোম্পানি বাংলাদেশে যখন প্রথম আসে তখন কী তোড় জোড়। এও শোনো গিয়েছিল যে তারা স্যাটেলাইটের মাধ্যমে সারাদেশে নেটওয়ার্ক বিস্তার ঘটাবে। ইত্যাদি! ইত্যাদি! কিন্তু আজ যুগান্তরে একটি খবর দেখে পুরো হতাশ। তাদের ৭০শতাশং শেয়ার বিক্রি করছে মাত্র ৭০লাখ টাকায়। সত্যিই অবিশাষ্য।

[link|http://jugantor.info/enews/issue/2010/01/19/news0153.php|যুগান্তর লিখেছে] ” বিটিআরসি নিয়ম অনুযায়ী টেলিকম খাতের কোন কোম্পানি শেয়ার বিক্রি করলে তার সাড়ে ৫ শতাংশ সরকারকে হস্তান্তর ফি (ট্রান্সফার ফি) হিসেবে দিতে হবে। মোবাইল অপারেটর একটেলে একে খান গ্রুপের ৩০ শতাংশ শেয়ার ছিল। সেই শেয়ার ৩৫০ মিলিয়ন ডলার দিয়ে কিনে নেয় জাপানের এনটিটি ডকুমো। ওই শেয়ার বিক্রি থেকে তখন সরকার প্রায় ১৩২ কোটি টাকা ফি পেয়েছিল। এর আগে সিটিসেলে প্যাসিফিক টেলিকমের শেয়ার সিং টেলের কাছে হস্তান্তর থেকে সরকার শত কোটি টাকা পেয়েছিল। ওয়ারিদের ঘোষণা অনুযায়ী ১ লাখ ডলারে ৭০ শতাংশ শেয়ার বিক্রি করলে সরকার পাবে মাত্র সাড়ে পাঁচ হাজার ডলার বা ৩ লাখ ৮৫ হাজার টাকা। ”

বিষয়টি সত্যিই অবাক করার মতো। এর সত্যতা যাচাই করা আসলেই দরকার। তাছাড় ওয়রিদ যদি সত্যিকারে তাদের শেয়ার এতো কম দামো বিক্রি করে তবে বিটিআরসি বা সংশ্লিষ্টদের কিছু করার আছে?

About সমস্যা কী

একটি উত্তর দিন