বিভিন্ন রেজাল্ট ও আমাদের দেশের ওয়েব সাইট

আনন্দের বিষয় হচ্ছে যে আমাদের দেশের অধিকাংশ প্রাইভেট ও পাবলিক পরীক্ষার রেজাল্ট ইন্টারনেটে পাওয়া যায়। এতে শিক্ষার্থীদের অনেক সময় বেঁচে যায় যা তারা অন্য কাজে লাগাতে পারে। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে যে প্রায় প্রত্যেকটি প্রতিষ্ঠানের ওয়েব সাইটের অবস্থা এতোই খারাপ যে কিছুক্ষণ ব্রাউজ করার পর আর কোন ভিজিটরই সেই ওয়েসাইটের কোন পেজ ওপেন করতে পারে না। এর ফলে শিক্ষার্থীদের দুশ্চিন্তায় আরো কয়েক দিন কেটে যায় যা তার পড়াশুনা ও অন্যান্য কাজে সমস্যা তৈরি হয়। এর কি কোন সমাধান নেই?

এই ব্লগেই দেখলাম একজন লেখক পোস্ট দিয়েছেন যে তিনি চিটাগং ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটির রেজাল্ট জানতে চান। আমারও খুব কৌতুহল হলো ঘুরে দেখার। ভাবলাম এর ওয়েব সাইটে গেলেইতো পেয়ে যাবো। কিন্তু ভুল ভাঙলো যখন দেখলাম যে সাইটটিতে শুধু (শান্তির প্রতিক) সাদা পৃষ্ঠা দেখা যাচ্ছে।

আমি অনেক অনুষ্ঠানে শুনেছি যে আমাদের দেশের আইএসপি ও ডোমেইন হোস্টিং ব্যবসায়িরা বিভিন্ন সভায় বড় বড় মুখ করে ঘোষণা দেন যে তাদের ডেমেইন-হোস্টিং বিশ্বের সাথে তুলনা করার মতো। তাছাড়া আরো বলেন যে আমাদের দেশে বেশিরভাগ মানুষই হোস্টিং বিদেশে থেকে কেনেন এতে দেশের বিরাট আর্থিক ক্ষতি হয়। তাই তারা সরকার সহ বিভিন্ন সেমিনারে বক্তৃতার দিয়ে জনসচেতনতা তৈরি করার চেষ্ট করেন। কিন্তু তাদের কি এসব ওয়েসাইট দেখে একবারও মনে হয় না যে তাদের সেবার মান কতটুকু। তাছাড়া আমাদেশের এসকল সাইটগুলো হয়তো একটি নিদ্দিষ্ট সময়ের পরে সম্পূর্নভাবে অলস পড়ে থাকে তাই তারা বেশি ডেটাট্রান্সফারের হোস্টিও ক্রয় করতে আগ্রহী হয় না।

তবে বিশেষ কথা হলো যে আমি কারো দোষ দিচ্ছি না। শুধু এইটুকু অনুরোধ করতে চাই যে সময়ের প্রয়োজনে ওয়েবসাইটের গুরুত্ব বাড়ছে। সুতরা দুই দিক থেকেই এর দিকে নজর দেয়া দরকার।

About টেক-ইনফো

একটি উত্তর দিন