মডারেটরদের প্রতি

২ বছর ৫ মাস যাবত ব্লগ লিখছি, না সব সময় নিয়মিত ছিলাম না। তবে গত দেড় বছরে ব্লগে হাজিরা নিয়মিত এবং এটা এখন (বদ) অভ্যাস এ পরিনত হয়েছে। ব্লগের এ ছোট্ট জীবনে সামহোয়্যার ইন এ আমার ই হাত ধরে অনেক ব্লগার এসেছে যারা এখন নিয়মিত ব্লগিং ও করছে।
গত কয়েকদিনের ব্লগের পরিবেশ দেখে আমি শংকিত কখন আমাকেই বলে দেয়া হয় আপনার পোস্ট দেয়া বা মন্তব্য করার অধিকার স্থগিত করা হয়েছে।
ব্লগ একটি পাবলিক প্রোপার্টি। এখানে ব্লগাররা লেখে বলেই সাইটটি সচল থাকে, সে হিসাবে ব্লগাররাই ব্লগের প্রাণ। কিন্তু যখন তখন যাকে তাকে ভ্যান করার কারনে ব্লগারটির মধ্যে ক্ষুব্দ প্রতিক্রিয়া হওয়াটা অসম্ভব কিছুই নয়।
আবার ব্লগাররাই ব্লগের প্রাণ হলে ও যা খুশী তাই সে লিখতে পারে না এটুকু বোধ সবার ভিতরে না থাকায় নূণ্যতম নিয়ন্ত্রণের উদ্দেশ্যেই মডারেশনের ব্যবস্থা করা হয়। কিন্তু মডারেশন মানে যদি এই হয় যে রেজিস্ট্রেশনের একবছর একমাস পরে ও কেউ ওয়াচে থাকবে, তাহলে সেটা আর নূণ্যতম নিয়ন্ত্রণ থাকে না। একবছর একমাস ওয়াচে থাকাটা কে যদি আমি ব্যতিক্রম হিসাবে ও ধরি আমরা জানি এক থেকে দেড় মাস লাগছে ওয়াচ থেকে জেনারেল এবং সেফ হতে যদিও নতুন ব্লগ এর নীতিমালা অনুযায়ী ৭ দিনের মধ্যে তাকে প্রথম পাতায় একসেস দেয়ার কথা।
আমি আমার পরিচিত দু’জন ব্লগারকে জানি যারা রেজিষ্ট্রেশন করার পরে থেকে আজ ও ওয়াচে রয়েছে। একজন ‘ফারহা শারিমন’ একবছর একমাস হলো ব্লগে রেজিস্ট্রেশন করেছে এবং একজন ‘অপ্রিয়কথা’ যে রেজিস্ট্রেশন করেই একটি পোস্ট দেয় তার পোস্টের ব্যাপারে জানানো হয় পোষ্টটি মডারেশন কিউতে আছে পুনরায় পোষ্ট না করে অপেক্ষা করুন। কিন্তু গত এক সপ্তাহে সে তার পোস্ট ফেরত পায় নি। আজ আবার নতুন করে পোস্ট দিলে তার ব্লগে পোস্টটি এসেছে। কিন্তু সে আজ ও ওয়াচে।

এত অপেক্ষার পরে একজন ব্লগার তার নিকটিকে নিরাপদ করে। আর কোনপ্রকার আত্নপক্ষ সমর্থণের সুযোগ না দিয়ে তার পোস্ট করার বা মন্তব্য করার এমনকি লগইন করার অধিকার হরন করাটা কতটা যৌতিক তা আমার বোধগম্য নয়।

গত কয়েকদিনে বিষাক্ত মানুষ, বিডি আইডল, শূণ্য আরন্যক, নির্ভয় নির্ঝরকে ব্যান করা হয়েছে। সর্বশেষ ভেবেভেবে বলি এর পোস্ট ও কমেন্ট করার অধিকার কেড়ে নেয়া হয়েছে, ডিলেট করা হয়েছে এবং হচ্ছে অসংখ্য পোস্ট।

এমন চলতে থাকলে আজকের তথ্যপ্রযুক্তির সম্প্রসারণের যুগে সামহোয়্যার ইন এর ব্লগাররা যে অন্য ব্লগে চলে যাবে এতে কোন সন্দেহ নেই।
বাঁধ ভাঙ্গার আওয়াজ শ্লোগান নিয়ে যাত্রা শুরু করা ব্লগটির আজকের অবস্থা দেখে আমার মনে হচ্ছে মডারেশনের নামে এখানে মুক্তচিন্তা চর্চার পথে বাঁধ দেয়া হচ্ছে।

About দূর্ভাষী

একটি উত্তর দিন