মোবাইল সেটে ইউনিকোড সার্পোটেট বাংলা ওয়েব সাইট

আমরা অনেকেই মোবাইল সেটে জিপিআরএস/এইজ ব্যবহার করে ওয়েব ব্রাউজ করি। সাধারণত মোবাইল সেটের ডিফল্ট ব্রাউজার সফটওয়্যার দিয়ে ‍আমরা প্রয়োজনীয় কাজ করি। বেশির ভাগ মোবাইল সেটের ডিফল্ট ব্রাউজার সফটওয়্যারে কিন্তু ইউনিকোড সার্পোট করে না। ফলে মোবাইলে বাংলা (ইউনিকোড সার্পোট) ওয়েব সাইট ব্রাউজ করলে সেখানে প্রতিটি টেক্সের জায়গায় বক্স বক্স ‍আসে। ‍এতে করে মোবাইল সেটে জনপ্রিয় বাংলা সাইট যেমন: comjagat.com, blog.comjagat.com, prothom-alo.com, bdnews24.com/bangla/home.php সাইট সহ অসংখ্য সাইট ভিজিট করতে পারি না। যদি ও সে সাইটগুলো ইউনিকোড ভিক্তিক।

মোবাইল সেটে ইউনিকোড সার্পোটেট বাংলা ওয়েব সাইট দেখতে হলে ‍আপনাকে www.operamini.com সাইট থেকে ‍আপনার মোবাইলে ‍উপযোগী ব্রাউজার সফটওয়্যারটি ডাউনলোড করে সেটাপ করতে হবে। প্রথমবার ‍অপেরামিনি ব্রাউজার ওপেন করার পর সামান্যকিছু কনফিগার করতে হবে। ‍এরপর ‍অপেরামিনি ব্রাউজারের অ্যাড্রেসবারে (যেখানে ‍ওয়েব সাইট ‍অ্যাড্রেস টাইপ করতে হয়) about:config টাইপ করে OK করুন। কিছুক্ষনের মধ্যে Power User Setting চলে ‍আসবে। ‍এই পেইজের নিচে পাবেন User bitmap fonts for complex scripts অপশন। এখানে ‍আপনি ‍এই অপশনটি No পরিবর্তন করে Yes করে দিন। ‍এরপর Save করে বের হয়ে আসুন।

এখন ‍আপনি ‍আপনার প্রিয় মোবাইল সেটে ইউনিকোড সার্পোটেট বাংলা ওয়েব সাইট দেখতে পারবেন। ‍এক্ষেত্রে English ওয়েব সাইট থেকে ইউনিকোড সার্পোটেট বাংলা ওয়েব সাইট ওপেন হতে ‍একটু বেশি সময় নিতে পারে। ‍এছাড়া ‍ফন্ট বেশি ছোট মনে হলে ‍আপনি Menu->Tools->Settings এ Font Size Large করে দিবেন ‍এবং Mobile View অনশন Enable করে Save করুন।

‍এরকম ত্যাগ তিতিক্ষার, প্রচেষ্টার পর ‍আপনি মোবাইল সেটে ইউনিকোড সার্পোটেট বাংলা ওয়েব সাইট দেখতে পারবেন।

About masum comjagat

একটি উত্তর দিন