মজিলার জন্য বাংলা বানান পরীক্ষক

ইন্টারনেটে বাংলা (ইউনিকোড) ওয়েবসাইটের সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে। জনপ্রিয় হচ্ছে আমাদের মাতৃভাষার ব্যবহার আর সঙ্গে সঙ্গে বাড়ছে বাংলাতে ই-মেইল, পোস্ট, নিবন্ধ, ব্লগিং, মন্তব্য প্রভৃতি করা। কিন্তু বাংলা বানান পরীক্ষক (স্পেল চেকার) না থাকায় মাঝেমধ্যে বেশ সমস্যায় পড়তে হয়। মজিলা ফায়ারফক্স ব্যবহারকারীদের জন্য সুখবর হচ্ছে সম্প্রতি বাংলা স্পেল চেকিং ডিকশনারি অ্যাড-অন্স পরীক্ষামূলকভাবে অবমুক্ত করা হয়েছে। ফলে মজিলা ফায়ারফক্সে বাংলা লিখতে ভুল করলে সেটি যেমন বোঝা যাবে, তেমনই তা সংশোধন করা যাবে।
মাত্র ৩৫৫ কিলোবাইটের এই অ্যাড-অন্সটি https://addons.mozilla.org/en-US/firefox/addon/ 13660 থেকে ইনস্টল করে ফায়ারফক্স রিস্টার্ট করে নিন। এটি ফায়ারফক্সের প্রায় সব সংস্করণের পাশাপাশি মজিলা থান্ডারবার্ড এবং সিমানকিতেও ইনস্টল করা যাবে।
সাধারণত ইংরেজি ভাষাকে স্পেল চেকার হিসেবে ডিফল্ট করা থাকে। বাংলা ভাষাকে ডিফল্ট করতে যেকোনো ইনপুট বক্সে মাউসের ডান বাটন ক্লিক করে Language থেকে Bangla/Bangladesh নির্বাচন করুন। এবার যেকোনো ইনপুট বক্সে বাংলা লিখে দেখুন ভুল বানানের নিচে লাল আন্ডারলাইন এসেছে। বানানটি সংশোধন করতে শব্দটির ওপর মাউসের ডান বাটন ক্লিক করলে ওপর কিছু বানানের সাজেশন দেবে পছন্দের শব্দটিতে ক্লিক করলেই হবে।
আর যদি ইংরেজি ভাষাকে আবার স্পেল চেকার হিসেবে ডিফল্ট করতে চান, তাহলে যেকোনো ইনপুট বক্সে মাউসের ডান বাটন ক্লিক করে Language থেকে English/United States নির্বাচন করুন।
এই অ্যাড-অন্সটি এখনো পরীক্ষামূলক হিসেবে রয়েছে। রিডিভ প্রক্রিয়ার পর মজিলা কর্তৃপক্ষ অ্যাড-অন্সটিকে পাবলিক করবে। তাই ব্যবহারকারীদের রিভিউ দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। অ্যাড-অন্সটি তৈরি করেছে www.ankur.org.bd।

তথ্যসূত্রঃ
http://www.prothom-alo.com/detail/date/2009-10-15/news/12349

About ইউনুস খান

৫ comments

  1. খুবই ভালো একটি সংবাদ। অংকুর কে ধন্যবাদ জানাচ্ছি কমপিউটার জগৎ এর পক্ষ থেকে।
    আপনাকেও ধন্যবাদ সংবাদটি শেয়ার করার জন্য।

  2. খুবই ভালো একটি সংবাদ। অংকুর কে ধন্যবাদ জানাচ্ছি কমপিউটার জগৎ এর পক্ষ থেকে।
    আপনাকেও ধন্যবাদ সংবাদটি শেয়ার করার জন্য।

একটি উত্তর দিন