ওয়েবসাইট রিভিউ কী এবং কেন?

নতুন একটি ওয়েবসাইট বানিয়েছেন? তাহলে আপনার জন্যই এই লেখা।
====================

কিছুদিন আগে একটা পোস্ট দিয়েছিলাম ফ্রিতে নিজের একটি ওয়েবসাইট বানানোর টিউটোরিয়াল টাইপ। আজকের হিসেব মতে ওই পোস্টটি আজ পর্যন্ত ১০০ জন ব্লগার তার প্রিয় তালিকায় এড করেছেন। এবং তারা ১৭৪টি ওয়েবসাইট বানিয়েছেন।
====================

আপনি একটি ওয়েবসাইট কেন বানিয়েছেন? হয় নিজের জন্য নয়তো নিজের কোনো ব্যবসা প্রতিষ্ঠানের জন্য। ওয়েবসাইট বানানো শেষ হলে এটির প্রচার করতে হয়। এই প্রচারের একটি হলো ওয়েবসাইট রিভিউ। আরও আছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও, লিংক আদান প্রদান, ডাইরেক্টরিতে জমা দেয়া, সার্চ ইঞ্জিনে সাইট জমা দেয়া ইত্যাদি।
====================

এই প্রচারের কাজ কখনো পয়সা দিয়ে করতে হয়, কোথাও আবার ফ্রিতে করে নিতে পারেন। এখানে আমি ফ্রিতে প্রচারের কথা লিখছি। এবং সেটি হচ্ছে ওয়েব রিভিউর কথা। রিভিউর কাজ শুধু প্রচার তা নয়, আরও আছে। আপনার সাইটটির কি কি সমস্যা আছে, কীভাবে সাজালে, কী কনটেন্ট যোগ করলে সাইটটি আরও সুন্দর হবে সেসব জানতে পারবেন রিভিউ থেকে।
====================

আপনার নিজের সাইটটি যদি আপনি ফ্রিতে বাংলায় রিভিউ করে নিতে চান, এবং সাইটটির কোনো লিংক যদি কোথাও রাখতে চান তাহলে [link|http://www.tintob.com|এখানে ক্লিক করে] রিকোয়েস্ট করুন। আপনার সাইটটির রিভিউ হয়ে যাবে আশা করা যায়।

=====================

About পান্থ বিহোস

একটি উত্তর দিন