গাড়ি দুর্ঘটনা রোধ করবে রোবট মাছ!

মাছের স্বভাবকে পুঁজি করে তৈরি হচ্ছে মিমিক রোবট মাছ। আর এই রোবট ব্যবহৃত হবে গাড়ি দুর্ঘটনা রোধ করার কাজে। অদ্ভুত এই প্রযুক্তিটি বাজারে আনার ঘোষণা দিয়েছে জাপানের অটোমোবিল জায়ান্ট নিশান। তারা বিশ্বাস করে এই টেকনিক ব্যবহার করে গাড়ি দুর্ঘটনা রোধ করা অনেকাংশেই সফল হবে। খবর বিবিসির।

বিবিসি জানিয়েছে, এই ক্ষুদ্রাকৃতির রোবট মাছটির নাম ‘ইপোরো’। রোবট মাছটি লেজার রশ্মির সাহায্যে আগে থেকেই এক গাড়ি থেকে আরেক গাড়ির দূরত্ব মেপে নিয়ে সেই অনুযায়ী প্রস্তুতি নিতে পারবে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, এই নিয়ে দ্বিতীয় বারের মতো নিশান কোম্পানি তাদের কারিগরি ডিজাইনের জন্য প্রাণীকূলের দিকে হাত বাড়ালো। এর আগে গত বছর কোম্পানিটি মৌমাছি আকৃতির একটি রোবট তৈরি করেছিলো।

বিবিসি আরো জানায়, এই নতুন তিন চাকার রোবটটি প্রদর্শিত হয় ৬ অক্টোবর জাপানের ডিজাইন ফেয়ার ‘সি-টেক’ এ। সেখানে সাতটি গাড়ির একটি গ্রুপ করে এই ডিজাইনটি প্রদর্শনীতে দেখানো হয়। এই সাতটি গাড়ি দলবদ্ধভাবে চলার সময় প্রত্যেকের দূরত্ব লেজার দিয়ে মেপে নেয় এবং ক্রমাগত তথ্যগুলো রেডিও সিগনালের মাধ্যমে পরস্পরকে জানায়। এর ফলে গাড়িগুলোর একে অন্যের সাথে ধাক্কা লাগার কোন সম্ভাবনাই থাকে না।

এ ব্যাপারে নিশান কোম্পানির প্রধান ইঞ্জিনিয়ার তুশিইয়োকি আনদু বিবিসি কে বলেন, ‘আমাদের মতো গাড়িপ্রস্তুতকারক প্রতিষ্ঠানদের আসলে মাছদের দলবদ্ধ জীবনাচরণ থেকে অনেক কিছুই শেখার আছে’।

About শান্তনা