কেমনে কি হইতেছে বুঝবার পারছিনা

প্রায় আড়াই বছর সামুতে আছি, এরপর অনেক ব্লগ এসেছে কখন ও হয়ত উকি ঝুকি মেরে দেখেছি সেখানকার প্রথম পাতাটা। কিন্তু কখন ও খুব বেশী দূর যাওয়া হয়নি। একটা তে বোধ হয় রেজিস্ট্রেশন ও করেছিলাম কিন্তু কোন পোস্ট দেয়া হয়নি কোন কালে।
সামুতে রেজিস্ট্রেশন করার পর একান্ত সীমাবদ্ধতায় না থাকলে হাজিরা অবশ্যম্ভাবী, পোস্ট দেয়ার সময় না পাইলে ও কমেন্ট করা বা রেটিং দেয়া নিত্ত বিষয় হয়ে দাড়ায়। কিন্তু ইদানিং (গত ৩/৪ দিন) সামুতে হাজিরাটা কেমন জানি অনিয়মিত হয়ে যাচ্ছে, না কোন সীমাবদ্ধতা আমার চোখে পড়ছে না। প্রতিদিনের মত এখন ও অফিসে আসছি, কাজ করছি কাজ শেষে বাসায় যাচ্ছি।
আগে অফিসে ঢুকে প্রথম কাজ ছিল সামুতে লগইন এবং সারাদিন লগড ইন অবস্তায় ই থাকতাম। কাজের ফাকে মাঝে মাঝে দু’একটা কমেন্ট করে এবং নিজের সীমিত পোস্টে দু’একটা যা মন্তব্য আসত তার উত্তর দিতাম, কিন্তু গত কয়েকদিনে সামুতে লগড ইন হয়েছি মাত্র কিছু সময়ের জন্য, কেন জানি আগের মত আগ্রহ পাচ্ছি না নিজের ভিতর।

তবে একটা কথা অবশ্যই স্বীকার করব, যে ক’দিন ব্লগে আছি বা ছিলাম ভালো লেখায় যেমন চেষ্টা করেছি মন্তব্য করতে তেমনি ব্লগারদের সংগে নিজের অজান্তে এক অন্য মায়ার বাধনে জড়িয়ে পড়েছি, কিন্তু ইদানিং ব্লগের একটা বিষয় খুবই খারাপ লাগছে আর তা হলো ব্যক্তিগত আক্রমন। দেকা যাচ্ছে একটা পোস্টে কেউ একজন কোন মন্তব্য করেছে তখনই সে পোস্টে একটা গ্রুপ এসে হাজির এবং পোস্টের বিষয়ের বাইরে বিভিন্ন নোংরা বিষয় নিয়ে দলবদ্ধ হয়ে কেউকে আক্রমন করে যা তা মন্তব্য ছুড়ে দিচ্ছে।
তাহলে কি বাংলাদেশের আওয়ামীলীগ-বিএনপি রাজনীতি সামু ব্লগে ও শুরু হলো! /#)

About দূর্ভাষী

একটি উত্তর দিন