এক দিনে ইউটিউব দেখা হলো ১০০ কোটি বার

ইন্টারনেটে ভিডিও দেখা ও আদান-প্রদান করার জনপ্রিয় ওয়েবসাইট ইউটিউব এক দিনে ১০০ কোটি বার দেখা হয়েছে।সম্প্রতি ইউটিউবের প্রধান নির্বাহী চাদ হারলি এক ভিডিও ব্লগের মাধ্যমে এই মাইলফলক অর্জনের তথ্য জানান। এ জন্য তিনি ব্যবহারকারীদের ধন্যবাদ জানিয়েছেন।
২০০৪ সালে চাদ হারলি, স্টিভ চেন ও জাওয়াদ করিম ইউটিউব নামের এই ওয়েবসাইট চালু করেন। ২০০৬ সালে ১৬ হাজার ৫০০ কোটি ডলারে ইন্টারনেটে সার্চইঞ্জিন গুগল জনপ্রিয় এ সাইটটি কিনে নেয়। জনপ্রিয়তার শীর্ষে থাকার কারণ হিসেবে হারলি জানান, ইউটিউব এমন একটি সাইট যেখানে খুব সহজে দ্রুত ভিডিও দেখা যায় এবং এটি সবার জন্য উন্মুক্ত। ব্যবহারকারীদের ভিডিও সুবিধা দেওয়ার পাশাপাশি চলতি বছরে ইউটিউবে আপলোড করা গানের ভিডিওর শিল্পীদের সম্মানি দেওয়া হয়েছে।
হারলি বলেন, ‘আমরা ব্যবহারকারীদের জন্য এমন একটি ক্ষেত্র তৈরি করছি, যেখানে একটি ভিডিও ক্যামেরা, একটি কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগের মাধ্যমে নিজেদের প্রিয় মুহূর্ত, জীবনের চমকপ্রদ সময়টুকু এবং প্রিয় সময়ের অভিজ্ঞতাটুকু সারা বিশ্বে ছড়িয়ে দিতে পারে। ব্যবহারকারীদের এ ধরনের সুবিধা প্রদানে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’ ব্যবহারকারীদের সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমেই আজকের এ অর্জনের কথা জানান তিনি। নতুনভাবে ইউটিউব কর্তৃপক্ষ বিভিন্ন ছবি স্টুডিওর সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছে, যাতে করে আরও বেশি অনুষ্ঠান এবং ছবির ভিডিও চিত্র দেখানো যায়।

বিবিসি & বিডিনিউহ২৪ & প্রথম আলোর সৌজন্যে।

About শিরোনাম

২ comments

  1. ইউটিউবের জনপ্রিয়তা দিনকে দিন উন্নতি হচ্ছে।
    ধন্যবাদ পোস্টটির জন্য।

  2. ইউটিউবের জনপ্রিয়তা দিনকে দিন উন্নতি হচ্ছে।
    ধন্যবাদ পোস্টটির জন্য।

একটি উত্তর দিন