ফুটবলের অনলাইন বিশ্বকাপ ২০১০

৬ অক্টোবর বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা, কম্পিউটার গেমস নির্মাতা ইএ স্পোর্টস ও সনি করপোরেশনের সঙ্গে যৌথভাবে অনলাইন ফুটবল বিশ্বকাপ ‘ফিফা ইন্টারঅ্যাকটিভ ওয়ার্ল্ডকাপ ২০১০’ আয়োজনের ঘোষণা দিয়েছে। টানা ষষ্ঠবারের মতো আয়োজিত এ প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে ২০১০ সালের ১ মে স্পেনের বার্সেলোনায়। ফাইনালে বিজয়ী খেলোয়ার পুরস্কার হিসেবে ২০ হাজার ডলার।পাশাপাশি বিশ্বখ্যাত ফুটবলারদের সঙ্গে দেখা করার সুযোগও পাবেন।
আগামী সাত মাস ধরে চলতে থাকা ফিফার এই অনলাইন ফুটবল মৌসুমকে দুই পর্বে ভাগ করা হয়েছে। প্রথম পর্ব এ বছরের ২ অক্টোবর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত এবং দ্বিতীয় পর্ব আগামী বছরের ৪ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত চলবে। বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা গেমাররা অনলাইনে অথবা প্রতিযোগিতায় সরাসরি অংশ নেওয়ার আয়োজনে অংশ নিতে পারবেন। সরাসরি প্রতিযোগিতাগুলো হবে অস্ট্রেলিয়া, ব্রাজিল, ডেনমার্ক, পোল্যান্ড, ফ্রান্স, ইতালি, জাপান, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাজ্যে। অনলাইন শীর্ষ বাছাই ২১ জন এবং সরাসরি প্রতিযোগিতার শীর্ষ বাছাই ১০ জন ফাইনালের জন্য চূড়ান্তভাবে মনোনীত হবেন। গত বছরের অনলাইন বিশ্বকাপজয়ী ফরাসি গেমার ব্রুস গ্রানেক এবার সরাসরি ফাইনালে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন। প্রতিযোগিতায় গেম হিসেবে থাকছে ইএ স্পোর্টসের ‘ফিফা ১০’।
ফিফার ভাষায়, ফুটবলের যে বিশ্বজনীন আবেদন রয়েছে তাকে আরও বর্ণময় করতেই এ ধরনের আয়োজন। ফুটবল যেমন জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে সবার জন্য উন্মুক্ত তেমনি এই অনলাইন ফুটবল বিশ্বকাপও সবার জন্য উন্মুক্ত।
উল্লেখ্য, অনলাইন ফুটবল বিশ্বকাপ ২০০৯ আসরে প্রায় পাঁচ লাখ গেমার অংশ নিয়েছিল। বিস্তারিত জানা যাবে www.fifa.com/fiwc ঠিকানার ওয়েবসাইটে।

About শিরোনাম