ওয়েবে নিজেদের তথ্য নিজেরাই হালনাগাদ করতে পারবেন হজযাত্রীরা

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ নভেম্বর হজ অনুষ্ঠিত হতে পারে। এ বছর প্রায় ৬০ হাজার বাংলাদেশি হজ পালন করতে যাবেন। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে হজযাত্রীদের সহায়ক ওয়েবসাইটের (www.hajj.gov.bd) তথ্য হালানাগাদ করছে বিজনেস অটোমেশন লিমিটেড। এই সাইটে হজযাত্রীরা যাতে নিজেদের তথ্য নিজেরাই হালনাগাদ করতে পারেন, সে ব্যবস্থা রাখা হয়েছে।
হজযাত্রীদের জন্য বেশ কিছু তথ্য জানা প্রয়োজন। এ তথ্যগুলোর মধ্যে সরকারের হজনীতি, সংশ্লিষ্ট বছরের হজ প্যাকেজ, হজের জন্য আবেদন করার নিয়ম, হজের ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন, হজের জন্য কোথায় কোথায় যেতে হবে, হজ ফ্লাইট—এসব তথ্য জানার জন্য বিভিন্নজনের কাছে যেতে হয়। পৃথিবীর যেকোনো প্রান্তে বসে ওয়েবসাইটের মাধ্যমে হজ-সম্পর্কিত তথ্য সংগ্রহ করতে পারেন।
বিজনেস অটোমেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান জানান, হজযাত্রীদের প্রয়োজনীয় তথ্য ওয়েবসাইটে সংরক্ষণ করা হয়েছে। চাইলে তাঁরা এই তথ্য পরিবর্তন, পরিবর্ধন করতে পারবেন। এ জন্য নিবন্ধন করতে হবে। হজযাত্রীর পাসপোর্ট নম্বর, বৈধতার মেয়াদ ও এজেন্সির নাম লিখে নিজেই নিবন্ধন করতে পারেন। নিবন্ধন করার পর কারও সাহায্য ছাড়াই হজযাত্রীর প্রয়োজনীয় তথ্য নিজেই পরিবর্তন, পরিবর্ধন করতে পারবেন ।
এ ছাড়া হজের সময় হজ ওয়েবসাইট হাজির পরিবারের সদস্য, আত্মীয়স্বজন ও সংশ্লিষ্টদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে থাকে। এই ওয়েবসাইটের মাধ্যমে সুবিধাভোগীরা নির্ভরযোগ্য তথ্য পাবেন।
হজযাত্রীর তথ্য ও অবস্থান সম্পর্কে জানার জন্য ওয়েবসাইটে গিয়ে নাম, থানা, জেলা, পাসপোর্ট নম্বর বা নামের অংশবিশেষ নিয়ে সার্চ দিলে তাঁর সম্পর্কে ছবিসহ প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে।
হজের সময় হাজির আত্মীয়স্বজন উত্কণ্ঠায় থাকেন, তাঁদের অবস্থান সম্পর্কে জানতে চান। তাঁরা এই ওয়েবসাইটে সব তথ্য পেয়ে থাকেন।

http://www.prothom-alo.com/detail/date/2009-10-07/news/10616

About শান্তনা

২ comments

  1. কর্তৃপক্ষকে এই জন্য ধন্যবাদ। ভালো একটা কাজ হয়েছে। যদিও সন্দেহ থেকেই যায় কতজন অনলাইন থেকে এই সুবিধা নিবে বা পাবে।

    ধন্যবাদ আপনাকে পোস্টের জন্য।

  2. কর্তৃপক্ষকে এই জন্য ধন্যবাদ। ভালো একটা কাজ হয়েছে। যদিও সন্দেহ থেকেই যায় কতজন অনলাইন থেকে এই সুবিধা নিবে বা পাবে।

    ধন্যবাদ আপনাকে পোস্টের জন্য।

একটি উত্তর দিন