সফট ওয়্যার শিল্প বিকাশে আইনি সুরক্ষার আশ্বাস আইনমন্ত্রীর

দেশের সফট ওয়্যার শিল্প বিকাশে প্রয়োজনীয় আইনি সুরক্ষা দেওয়ার আশ্বাস দিয়েছেন আইনমন্ত্রী শফিক আহমেদ।

তিনি বলেছেন, এ শিল্প রক্ষায় প্রয়োজনীয় আইন সরকার করবে।

আইনমন্ত্রী বৃহস্পতিবার মতিঝিলে ঢাকা চেম্বার ভবনে ‘লিগ্যাল আসপেক্টস অব আইটিও এক্সপোর্ট কোচিং প্রোগ্রাম ২০০৮-২০১২’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করেন।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজ (ডিসিসিআই) এবং নেদারল্যান্ডের সেন্টার ফর সি প্রমোশন অব ইম্পোর্টস ফরম ডেভেলপিং কান্ট্রিজ (সিবিআই) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করেছে।

শফিক বলেন, “বাংলাদেশ আজ আমেরিকা, কানাডা, জাপানসহ পৃথিবীর ৩০টির বেশি দেশে সফট ওয়্যার রপ্তানি করছে। এই ইন্ড্রাস্ট্রিকে রক্ষা করতে সরকার প্রয়োজনীয় যে কোনও আইন করবে।”

তিনি বলেন, “আইটি এবং সফট ওয়ার ইন্ড্রাস্ট্রি মেধাস্বত্ব আইন দিয়ে রক্ষা করতে হবে। এছাড়া ইন্টারন্যাশনাল ট্রেড মার্ক এবং রেজিস্ট্রেশন থাকলে পাইরেসি এমনিতেই বন্ধ হয়ে যাবে।”

তথ্য-প্রযুক্তি জ্ঞানের ওপর জোর দিয়ে আইনমন্ত্রী বলেন, “আইটি সেক্টর সারা বিশ্বের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দেশের তরুণ উদ্যোক্তাদের কাছে এই সেক্টর বেশ আগ্রই তৈরি করেছে।”

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নেদারল্যান্ডের রাষ্ট্রদূত বি তেন তুশের, সিবিআই কনসলন্টে লাজলো ক্লুস, দিমিত্রি টিমে, ডিসিসিআই’র ডিসিসিআই-এর সভাপতি জাফর ওসমান, সিনিয়র সহসভাপতি এম এম শাকিল চৌধুরী, সহসভাপতি সিরাজউদ্দিন মালিক প্রমুখ।

জাফর ওসমান বলেন, “আইটি রপ্তানি ক্ষেত্রে সারা বিশ্বে এখন আইনগত দিকটি খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে পণ্য রপ্তানি চুক্তি, অর্থ বিনিময় পারস্পারিক আলোচনার বিষয়টি জরুরি।”

তিনি জানান, কর্মশালায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো বাজারে আইটি পণ্য রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশী উদ্যোক্তাদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

http://www.bdnews24.com/bangla/details.php?cid=3&id=54495&hb=1

About শিরোনাম

One comment

  1. ধন্যবাদ পোস্টের জন্য। খুবই ভালো খবর।

  2. ধন্যবাদ পোস্টের জন্য। খুবই ভালো খবর।

একটি উত্তর দিন