কষ্টের নির্মম আর্তি…….. আমার অনুভূতি

কয়েক দিন আগের ঘটনা। আমি দুপুর বেলা গোসল করতে প্রস্তুতি নিচ্ছি ঠিক সে সময় একজন বৃদ্ধ বয়স্ক মহিলা ভিক্ষার জন্য এসেছে। আমাদের এলাকায় প্রতি বৃহঃবার ভিক্ষা দেয়া হয় বা ভিক্ষুকরা আসে। অর্থাৎ একেক দিন একেক এলাকায় ভিক্ষা দেয়া হয়। এটা ভিক্ষুকদের তৈরি করা নিয়ম। অবশ্য যারা নতুন তারা জানতে কিছুটা সময় নেয়। যা হোক আমি গোসল করতে যাবার পথে খুব ভাল করে খেয়াল করলাম বৃদ্ধ মহিলাটি চোখ বন্ধ করে আস্তে আস্তে হেটে আসছে। ওনার দিকে তাকিয়ে আমি একটু সতর্ক হয়ে গেলাম কারন মহিলাটি অনেক বেশি বৃদ্ধ। তিনি যে কাপড় খানা পড়ে আছেন সেটা মাটির সাথে লেগে ছিড়ে যাচ্ছে তার সেই অনুভূতি নাই। মহিলাটি রীতিমত অসুস্থ হয়ে বিছানায় পড়ে থাকার কথা। আমি জিজ্ঞেস করলাম কিছু খেয়েছে কিনা উত্তরে তিনি বললেন না কিছু খাইনি। তার উপর আবহাওয়ার যে খড়গ নেমেছে তাতে আমার মত তরুন ছেলেমেয়েরই তৈথবছ অবস্থা। আর উনিতো …..
তারাতারি আম্মাকে ডেকে বললাম উনাকে পানি দিতে কারন আমার মনে হচ্ছিল এই বুঝি উনি মাথা ঘুরিয়ে পড়ে যাবেন। কেন যানি আমার অনেক অনেক বেশি কষ্ট হচ্ছিল বৃদ্ধ মহিলাকে দেখে। আমি তাকে পুনরায় কিছু জিজ্ঞেস করব সেই রকম মানসিক শক্তিটুকু আমার শেষ হয়ে যাচ্ছে বুঝতে পেরে আম্মাকে বললাম তাকে জিজ্ঞেস করার জন্য তার ছেলে মেয়ে কেউ আছে কিনা থাকলে কি জীবিত নাকি দোজখে চলে গেছে। কিন্তু বুঝলাম জিজ্ঞেস করে ও লাভ নেই কারন তিনি ঠিক মত কথা বলতে পারছেন না। আম্মা তাড়াতাড়ি তাকে পানি খাইয়ে একটু বিশ্রাম নিতে দিল। আমার এত এত বেশি খারাপ হল যে কাউকে কিছু বলব সে রকম রুচি আমার নষ্ট হয়ে যাচ্ছিল। আমরা কি পারিনা আমাদের দেশের বৃদ্ধ মানুষদের জন্য কিছু করতে। আমরা আমাদের দেশকে ডিজিটাল করে ফেললাম অথচ ডিজিটাল দেশে গরীব অসহায়দের দেখার কেউ নেই। আমাদের দেশের বড় বড় নেতারা ভাষন,সেমিনারে বলেন এং করেঙ্গা ওং করেঙ্গা আমি জানিনা কেয়া করেঙ্গা। আসলে আমাদের মধ্য এখনো সম্পূর্ন দেশ প্রেম তৈরি হয়নি। আমরা এখনো ব্যক্তি স্বার্থের উদ্ধে উঠে দেশ ও অসহায়দের জন্য কিছুই করতে পারিনি। আমার দুঃখ সৃষ্টিকর্তা যদি আমাকে সামর্থ্য দিত তাহলে আমি একাই তাদের জন্য কিছু একটা করতাম। আমার সামর্থ্য ভিতর আমি ওনাকে সর্বোচ্চ দশটি টাকা দিতে পেরেছিলাম। কেন সৃষ্টিকর্তা আমাকে তাদের জন্য কিছু করার সামর্থ্য দেননি। আর যেহেতু কিছু করার সামর্থ্য নেই তাহলে কেন আমাকে এরকম পরিস্থিতির মুখোমুখি হতে হবে। তবে কি এদেশে জন্ম আমার আজন্ম পাপ….?
নাকি আমাদের নৈত্রিত্বের পাপের খেসারত আমাদের এবং পরবর্তী পজন্মকে দিতে হচ্ছে। এভাবে আর কতদিন এরকম অসহনীয় কষ্টকর পরিস্থিতি আমাদেরকে মোকাবিলা করতে হবে কেউ কি বলতে পারেন।
যারা বিত্তবান তাদের প্রতি আমার অনুরোধ এদের জন্য কিছু একটা করুন।
অন্তত প্রতি জেলায় একটি করে বৃদ্ধাশ্রম তৈরী করা প্রয়োজন।

About চক

একটি উত্তর দিন