অটো প্লে বন্ধ করুন ভাইরাস থেকে মুক্ত থাকুন

অটো প্লে বন্ধ করুন ভাইরাস থেকে মুক্ত থাকুন

কখনোকি এরকম হয়েছে? আপনি আপনার পিসিতে পেনড্রাইভ ঢুকালেন কিন্তু তা ওপেন করলেননা। পেনড্রাইভটি নিজে নিজেই ওপেন হয়ে গেলো। আপনার পিসিতে কোন এন্টিভাইরাস নেই। তারপর থেকেই শুরু হয়ে গেলো বিভিন্ন সমস্যা। আপনার পিসিতে শুরু হয়ে গেলো ভাইরাসের তান্ডবলীলা।
আমদের মাঝে অনেকেই আছেন যারা এন্টিভাইরাস ব্যবহার করতে পছন্দ করেননা কিংবা ব্যাবহার করলেও নিয়মিত আপডেট করেননা। এ কারনে সম্মুখীন হতে হয় ভাইরাস নামক সমস্যার। একটু সচেতন হলেই এই সমস্যা থেকে কিছুটা হলেও রক্ষা পেতে পারেন।
অটো প্লে অন থাকলে ভাইরাসের অটোরান ফাইল স্বয়ংক্রিয়ভাবে কাজ শুরু করে। উইন্ডোজ এ অটো প্লে ডিফল্ট হিসাবে অন করা থাকে। আসুন দেখি কিভাবে অটোরান অফ করা যায়।
প্রথমেই আপনাকে স্টার্ট বাটন থেকে run এ গিয়ে লিখতে হবে gpedit.msc। এন্টার চাপলেই একটি উইন্ডো ওপেন হবে। সেখানে বাম পাশের বক্স এ দেখবেন কিছু লোকেশন লিখা আছে। সেখান থেকে আপনি User ConfigurationAdministrative TemplatesSystem এ যাবেন। তখন ডান পাশের বক্স এ কিছু অপশন ওপেন হবে। সেখানে Turn off autoplay এই অপশনটিতে ডাবল ক্লিক করুন। একটি উইন্ডো ওপেন হবে। সেখানে Enable অপশনটি সিলেক্ট করুন। তার নিচে Turn off autoplay on এ all drives সিলেক্ট করুন। হয়ে গেলো আপনার কাজ। আর আরেকটি কথা, পেনড্রাইভ কখনোই সরাসরি ওপেন করবেননা। সবসময় রাইট ক্লিক করে এক্সপ্লোর করবেন। তাহলেই ভাইরাস আক্রমনের আশঙ্কা অনেক কমে যাবে।
এন্টিভাইরাস ছাড়া ভাইরাস থেকে পুরোপুরি মুক্ত থাকার আরো কিছু উপায় আছে যা পরে একসময় বলব।

About মৃত্যুদূত

৭ comments

  1. shift এ ধরে রাখলেও কাজ হয়। পোস্টের জন্য ধন্যবাদ।

  2. shift এ ধরে রাখলেও কাজ হয়। পোস্টের জন্য ধন্যবাদ।

  3. আমার পিসিতে Enable অপশনটি সিলেক্ট Turn off autoplay on এ all drives সিলেক্ট করা আছে তবুও পেনড্রাইভটি নিজে নিজেই ওপেন হয়ে যায়,এই অবস্থায় কি করতে পারি কেউ অনুগ্রহ করে জানালে উপকৃত হব।

  4. আমার পিসিতে Enable অপশনটি সিলেক্ট Turn off autoplay on এ all drives সিলেক্ট করা আছে তবুও পেনড্রাইভটি নিজে নিজেই ওপেন হয়ে যায়,এই অবস্থায় কি করতে পারি কেউ অনুগ্রহ করে জানালে উপকৃত হব।

  5. আমার পিসিতে Enable অপশনটি সিলেক্ট করা আছে এবং Turn off autoplay on এ all drives সিলেক্ট করা আছে তবুও পেন ড্রাইভ প্রবেশ করালে নিজে নিজেই ওপেন হয়ে যাচ্ছে। অনুগ্রহ করে সমাধান থাকলে জানাবেন।

  6. আমার পিসিতে Enable অপশনটি সিলেক্ট করা আছে এবং Turn off autoplay on এ all drives সিলেক্ট করা আছে তবুও পেন ড্রাইভ প্রবেশ করালে নিজে নিজেই ওপেন হয়ে যাচ্ছে। অনুগ্রহ করে সমাধান থাকলে জানাবেন।

একটি উত্তর দিন