গোয়েন্দা সংস্থাগুলোর ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য ও কিছু কথা

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী এডভোকেট সাহারা খাতুন বলেছেন, গোয়েন্দা সংস্থাগুলোর ব্যর্থতার কারণেই পিলখানা হত্যাকান্ড ঘটেছে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৭৫ সালে বাংলাদেশের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার বিষয়ে আগাম তথ্য দিতে গোয়েন্দা সংস্থাগুলো চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে। ২০০৪ সালে ২১শে আগস্ট আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলা এবং জেলহাজতে জাতীয় চার নেতাকে হত্যার বিষয়েও গোয়েন্দা সংস্থাগুলো কোন আগাম তথ্য দিতে পারেনি। [link|http://bangla.irib.ir/index.php?option=com_content&task=view&id=11736|তথ্যসূত্র]

যদি স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি সত্য হয় তাহলে দেশে এতগুলো গোয়েন্দা সংস্থাকে বছরের পর বছর ধরে কেন জিইয়ে রাখা হচ্ছে ? আমি তো মনেকরি দেশের গোয়েন্দা সংস্থাগুলোকে রাজনৈতিক কাজে ব্যবহারের জন্যই টিকিয়ে রাখা হয়। ফলে গোয়েন্দা সংস্থার লোকেরা মাঝে দক্ষতা অর্জনের চেয়ে রাজনৈতিক ছত্রচ্ছায়া লাভের দিকে বেশি মনোযোগ থাকে। তাছাড়া তাদেরকে আধুনিক প্রশিক্ষণ দেয়াও হয় না। এ অবস্থায় দেশের গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে দোষারূপ না করে তাদেরকে উন্নত প্রশিক্ষণ দিয়ে স্বাধীনভাবে কাজ করার সুযোগ দেয়া উচিত।

About নিউজকাস্টার

One comment

  1. ভাই আপনিও যেমন। উনারা প্রশিক্ষণের ব্যবস্থা করলে তো আর মন্ত্রী হইতে পারবেন না। এই ভুল মন্ত্রী তো মন্ত্রী, পাগলেই করে না।
    তবে লেখাটা জরুরি।

  2. ভাই আপনিও যেমন। উনারা প্রশিক্ষণের ব্যবস্থা করলে তো আর মন্ত্রী হইতে পারবেন না। এই ভুল মন্ত্রী তো মন্ত্রী, পাগলেই করে না।
    তবে লেখাটা জরুরি।

একটি উত্তর দিন