ওয়ার্ডপ্রেস ব্লগকে মোবাইলের জন্য উপযোগী করে তুলুন প্লাগ-ইন ব্যবহার করে

কম্পিউটার জগৎ ব্লগে এটি আমার প্রথম পোস্ট। প্রথম পোস্টটি আমি ওয়ার্ডপ্রেস নিয়ে লিখতে চাই। যারা নিজস্ব হোস্টিংয়ে কিংবা ফ্রি হোস্টিংয়ে ব্লগ হোস্ট এর জন্য ওয়ার্ডপ্রেস ব্যবহার করছেন, তারা এই পোস্টটি পড়ে উপকৃত হবেন, এই গ্যারান্টি দিতে পারি। 😉
_____
ওয়ার্ডপ্রেস প্রাথমিক পর্যায়ে একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম ছিল যা পরবর্তীতে ইঞ্জিন তৈরি করে এবং বিনামূল্যে তা ডাউনলোড করে যেকোনো ব্লগারকে ব্যবহারের সুবিধা দিতে শুরু করে। বিপ্লবের শুরুটা ছিল তখনই। সময়ের সঙ্গে সঙ্গে যুক্ত হতে থাকে নতুন নতুন সব বৈশিষ্ট্য যা একেবারে সাধারণ ব্লগারকেও অসাধারণ ব্লগ ডিজাইন করার সুবিধা দিয়ে থাকে। আর এই ওয়ার্ডপ্রেস ব্লগকে সমৃদ্ধ করার জন্যই বিভিন্ন প্রোগ্রামারদের দ্বারা তৈরি হতে থাকে দারুণ সব প্লাগ-ইন, যা আপনার ব্লগকে পরিপূর্ণ ও চমৎকার একটি ব্লগ তৈরিতে সাহায্য করবে।
হাজার হাজার প্লাগ-ইন রয়েছে ওয়ার্ডপ্রেস ডিরেক্টরিতে। এর একেকটি একেক উদ্দেশ্যে তৈরি। যেমন, পোস্টের মাঝে অ্যাডসেন্স এর বিজ্ঞাপন বসানো, ব্লগে কে কখন কতবার ভিজিট করছেন এসব তথ্য জানা, পাঠকদেরকে বিভিন্ন পোস্ট বিভিন্ন সোশাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে শেয়ার করার সুবিধা দেয়া, বুকমার্ক বাটন রাখা ইত্যাদি ইত্যাদি। আজ আমরা জানবো এমন একটি প্লাগ-ইনের কথা যা আপনার ব্লগটিকে পারফেক্ট করে তুলবে মোবাইল ব্যবহারকারীদের জন্য।
আমরা যদি বাংলাদেশের দিকেই লক্ষ্য করি, দেখবো ইন্টারনেট সুবিধা সম্পন্ন মোবাইল সেট প্রায় সবার হাতে হাতেই দেখা যায়। উন্নত বিশ্বে যে এর ব্যবহার কতটা প্রসন্ন, তা আর বলার অপেক্ষা রাখে না। সুতরাং আপনার ব্লগ যদি ইংরেজিতে হয় এবং আপনার যদি আন্তর্জাতিক ভিজিটর থাকে, তাহলে আপনার ব্লগ যেন মোবাইল ব্রাউজার থেকে ভিজিট করা যায় সে ব্যবস্থা রাখা বাঞ্ছনীয়।

[link|http://www.mobilepress.co.za/|মোবাইল প্রেস]
মোবাইল প্রেস প্লাগ-ইনটি ইন্সটল করে অ্যাকটিভেট করুন। ব্যস, আপনার কাজ শেষ। পরবর্তীতে অপেরা মিনি, আইফোন বা বিল্ট ইন যেকোনো ব্রাউজার ব্যবহার করে আপনার ব্লগ ভিজিট করলে আপনার ব্লগ মোবাইল ভার্সনে রূপান্তরিত হবে। এতে স্বাচ্ছন্দ্য বোধ করবে ভিজিটর এবং পুনরায় আপনার ব্লগ ভিজিট করতে দ্বিধাবোধ করবে না।

মোবাইল প্রেস এর সুবিধাঃ
. আপনার ব্লগে যতই প্লাগইন থাকুক না কেন, মোবাইল সংস্করণে শুধু পোস্ট, পেইজ আর মন্তব্যগুলো আসবে। ফলে ভিজিটর আগ্রহী হবেন এবং পুনরায় আসতে উৎসাহিত বোধ করবেন।
. পোস্টের মাঝে যদি অ্যাডসেন্স বিজ্ঞাপন বসানো থাকে, তাহলে তা মোবাইলেও প্রদর্শিত হবে। ফলে আয় একটু বেশি হবার সম্ভাবনা থাকে। 😉

অসুবিধাঃ
. সাইডবারে সংরক্ষিত কোনো তথ্যই প্রদর্শিত হবে না।
. সাইডবারের অ্যাডসেন্স প্রদর্শিত হবে না। তবে আপনি চাইলে পোস্টের ভিতরে অ্যাডসেন্স বসিয়ে দিতে পারেন। পোস্টের মাঝখানে কোডের ঝামেলা ছাড়া সহজতম উপায়ে অ্যাডসেন্স বসানোর পদ্ধতি জানতে চাইলে [link|http://www.aisajib.com/2009/05/01/put-adsense-ads-inside-wordpress-posts-without-messing-with-codes/|এখানে ক্লিক করুন] ।

সুতরাং, এখনই আপনার ওয়ার্ডপ্রেস ব্লগে সংযুক্ত করুন মোবাইল প্রেস প্লাগইন এবং ব্লগে একটি পোস্ট দিয়ে ভিজিটরদের জানিয়ে দিন যে আপনার ব্লগটি মোবাইলে প্রদর্শনের জন্য উপযুক্ত করা হয়েছে।

আমার ব্লগঃ http://www.aisajib.com

About আমিনুল ইসলাম

একটি উত্তর দিন