র্দশনে মানুষ আর চিন্তায় গাধা

আমার বড় বোনের মেয়ে নাম জুবাইদা। আমি ওকে ছোট বেলা থেকে পড়াই । এস.এস.সি পযন্র্ত আমিই ওকে পড়িয়েছি। তো ওকে যখন প্রথম অ,আ,ই,ঈ এবং এ,বি,সি,ডি পড়ায় তখন লেখা ছিল এ তে এসস বা গাধা । তো ভাগ্নী আমাকে জিঞ্জাসা করল মামা এসস মানে কি ? আমি বললাম গাধা । ও বলল মামা গাধা দেখতে কেমন ? আমি একটা গাধার ছবি দেখালাম । ও বলল মামা এটা তো একটা ছোট গরু। আমি বললাম গাধা দেখতে অনেকটা ছোট গরু বা ঘোড়ারমতই । তবে এখন খুব একটা দেখা যায় না আমাদের দেশে। তখন গাধার র্মম অতটা বুঝতে পারনি।

আমি সাতার কাটতে খুব ভাল পাড়তাম না। আমার মামাতো ভাই একদনি বলল চল সাতার কাটি আমি বললাম না বাবা যদি ডুবে যায়। সে বলল , যা বেটা তুইতো দেখছি একটা গাধা। আমি চিন্তা করলাম এত বড় কথা আমাকে গাধা বলে ! বললাম চল সাতার দিই । কিছুদুর যাবার পর আমি তো প্রায় ডুবেই যাচ্ছিলাম। মনে হলো আজই বুঝি জীবনের শেষ দিন। তখন কে যেন দেখি আমাকে একটা বড় বাঁশ দিল মানে ধরার জন্য আর কি। বাশ ধরে তবেই জীবন রক্ষা। আল্লাহতায়ালা সেদিন আমাকে বাচিয়ে না রাখলে আজ আর এই লেখা সম্ভব হত না।

সে যাই হোক, নিজের জীবনে কতবার যে এই গাধা শব্দটি শুনেছি তা বলার অপেক্ষা রাখে না। হয়ত সবাই কম বেশী এই শব্দের সাথে পরিচিত। ব্লগেও আমার লেখা যে তার প্রমান বহন করে, মাইনাস দেখে তা সহজেই অনুমান করা যায়। তা না হলে এতো নগেটেভি আর মাইনাস কেন ?

আর র্বতমানে বিডিআর এবং আর্মির সংঘষেও এই গাধামীর প্রমান মিল্লো । তানা হলে এতগুলো আমি অফিসারকে মেরে দাবী আদায় কতটা যুক্তি সংগত ? তাছাড়া আমার মনে হয় এই মুর্হুতে দেশের নিরাপত্তার বিষয়টা এখন খুবই গুরুত্বর্পূন বিবেচ্য বিষয় । বিডিআর এবং আমি উভয়ইতো ভাই ভাই । তাহলে কেন ভাই হয়ে ভাইকে খুন করা ?

তাই আসুন গাধাত্ব পরিহার করি। র্দশনে মানুষ আর চিন্তায় গাধা না হয়ে , র্দশনেও মানুষ এবং চিন্তায়ও মানুষ হয়।

বিঃদ্রঃ আমি প্রথম পাতা ও কমেন্টে ব্যান হয়েছি নীতিমালা ভঙ্গ করে বা সেই একই কাজ মানে গাধামী করে। আমার জন্য দোয়া করবেন যেন এই গাধামীটা ছাড়তে পারি যদিও জীবনের প্রায় অনেকটা সময় পার করে এলাম। তবুও মরার আগে মরতে রাজি নয়। তাই চেষ্টা অবিরাম। যদি পজেটিভ বা ভাল কিছু বলি তবে তা আল্লাহতায়াল পক্ষ থেকে আর নেগেটেভি বা খারাপ যা কিছু বলেছি তা আমার পক্ষ থেকে।

About ফাতাহ্‌

৩ comments

  1. আপনার লিখাটা পড়লাম। বেশ লিখেছেন। কিন্তু আরেকটা গাধামী করেছেন এই জন্য যে এটা একটা টেকনোলজি ব্লগ সুতরাং এখানে শুধুমাত্র টেকনোলজি নিয়ে লিখা উচিত।
    এটা একান্তই আমার অভিমত। কতৃপক্ষের কোন নিয়ম কানুন এখনো ঐ ভাবে চোখে পড়েনি।

  2. আপনার লিখাটা পড়লাম। বেশ লিখেছেন। কিন্তু আরেকটা গাধামী করেছেন এই জন্য যে এটা একটা টেকনোলজি ব্লগ সুতরাং এখানে শুধুমাত্র টেকনোলজি নিয়ে লিখা উচিত।
    এটা একান্তই আমার অভিমত। কতৃপক্ষের কোন নিয়ম কানুন এখনো ঐ ভাবে চোখে পড়েনি।

  3. আপনার লেখা স.ইনএ দারুন লাগে। ভাল থাকবেন লিখতে থাকেন

  4. আপনার লেখা স.ইনএ দারুন লাগে। ভাল থাকবেন লিখতে থাকেন

একটি উত্তর দিন