গুগল আর্থ ও আমার বান্দরবান ভ্রমন

গুগল আর্থ ও আমার বান্দরবান ভ্রমন

অনেক দিনের ইচ্ছা বান্দরবান যাব। কিন্তু মন, মানুষ ও সময় কিছুতেই এক করতে পারিনা। এবার রোজার ঈদের পর যাবার কথা ছিল। নানান কারন ও এক মনা মানুয়ের অভাবে যাওয়া হলনা। প্ল্যান করা হল রাঙ্গামাটি। কোরবানী ঈদের পর বান্দরবান সবাই যাবে বলে আমি রাজি হলাম। কিন্তু গত দেড় মাস ধরে আমি বাদে সকলেই বলছে দার্জীলিং যাবে। নিরুপায় হয়ে আমিও রাজি হলাম দার্জীলিং যাবার জন্য। নেট ঘেটে দার্জীলিং এর সকল ইস্পট এর খোজ নিলাম। আমাদের মাঝে কেউ বলছে ওখানে বরফ পরে, অনেক শীত। তার উপর ওখানে এখন নাকি মাড়ামাড়ি হচ্ছে। প্রোগ্রাম বাতিল করে ফেব্রুয়ারির শেষে নেয়া হল। তাহলে এই ঈদের পর কোথায় যাব? আমি প্রস্তাপ রাখলাম বান্দরবান। কিন্তু না ওরা বলছে এক মাস পরের যেহেতু আমরা দার্জীলিং যাচ্ছি তাই বান্দরবানের টুরটা আপাদত বাদ থাক, চলেন সবাই মিলে দুই-তিন দিনের জন্য শ্রীমঙ্গল ঘোরে আসি? কি আর করা রাজী হয়ে গেলাম।

সাগর দেখেছি বহুবার। কিন্তু সেভাবে পাহার দেখা হইনি। তাই বার বার বান্দরবান যেতে ইচ্ছে করে। আর বান্দর বানের প্রোগ্রাম আমার মাথায় খেলা করছে চার-পাঁচ বছর হবে।
তাই মাঝে মাঝে দুধের সাধ ঘুলে মিটাই। গুগল আর্থ নিয়ে বসে পরি। বান্দরবানের এলাকাগুলা এখন আমার মুখস্ত। গুগল আর্থ এ আপ লোড করা অনেকের ছবি নামিয়েছি। কোথায় কি আছে আমার জানা। আজ গুগল আর্থ এ বান্দরবানে Rungrang Taung নামে নতুন এক পাহার দেখলাম খুব সুন্দর। তাই সবার সাথে সেয়ার করার জন্য পোস্ট করলাম। এটা আগে আমি দেখিনি। আগে কেউ গিয়েছে কিনা তাও আমার জানা নাই। আর আমি যেতে পারব কিনা তাও জানি না।

কেউ কি গুগল আর্থ এর GPS এর ব্যাবহার সম্পর্কে জানাবেন। সাথে গুগল আর্থ এর আরো কিছু ব্যাবহার।






About নিরব

৫ comments

  1. মোবাইল থেকে গুগল আর্থ দেখা যায় এবং জিপিস এনাবলড মোবাইল হলে আপনি কোথায় আছেন তা একটা নীল বিন্দু দিয়ে দেখিয়ে দিবে। এমনকি আপনাদের ট্রাকিং রেকর্ডও রাখবে এটি। এর জন্য অবশ্য ইন্টারনেট লাগবে। নিচের লিংকে পাবেন-

    http://www.google.com/glm

  2. মোবাইল থেকে গুগল আর্থ দেখা যায় এবং জিপিস এনাবলড মোবাইল হলে আপনি কোথায় আছেন তা একটা নীল বিন্দু দিয়ে দেখিয়ে দিবে। এমনকি আপনাদের ট্রাকিং রেকর্ডও রাখবে এটি। এর জন্য অবশ্য ইন্টারনেট লাগবে। নিচের লিংকে পাবেন-

    http://www.google.com/glm

  3. বুস্তার্লাম্না..এই গুরুপে এই পোষ্ট কেন্রে নিরব..এইটাতো খাওন-দাওন বোলোগ..

  4. বুস্তার্লাম্না..এই গুরুপে এই পোষ্ট কেন্রে নিরব..এইটাতো খাওন-দাওন বোলোগ..

  5. আপনি যদি মোবাইলের মাধ্যমে জিপিএস ব্যবহার করতে চান তাহলে জিপিএস এন্যাবল সেট লাগবে। সেটটিতে গুগলের মোবাইল ম্যাপ ইন্সটল করুন। তারপর সফটটা চালিয়ে জিপিএস এর সুবিধা গ্রহণ করুন।

  6. আপনি যদি মোবাইলের মাধ্যমে জিপিএস ব্যবহার করতে চান তাহলে জিপিএস এন্যাবল সেট লাগবে। সেটটিতে গুগলের মোবাইল ম্যাপ ইন্সটল করুন। তারপর সফটটা চালিয়ে জিপিএস এর সুবিধা গ্রহণ করুন।

একটি উত্তর দিন