‌‌’প্রযুক্তি বাজারে নিজেদের সক্ষমতা তুলে ধরতে চায় সরকার’

‌‌’প্রযুক্তি বাজারে নিজেদের সক্ষমতা তুলে ধরতে চায় সরকার’

biztechস্থানীয় ও আন্তর্জাতিক প্রযুক্তি বাজারে নিজেদের অবস্থান শক্ত করতে এবং নিজেদের সক্ষমতা তুলে ধরতে চায় সরকার। তাই দেশিয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে প্রাধান্য দিয়ে প্রযুক্তিতে আরও এগিয়ে যেতে চায় বাংলাদেশ।
তাই স্থানীয় বাজারের পাশাপাশি আন্তর্জাতিক বাজার ধরতে সরকারি ও বেসরকারি উদ্যোগ বাস্তবায়ন করতে সরকার কাজ করছে বলে বলেছেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুন অর রশিদ।
শনিবার শুরু হওয়া বিজটেক বিটুবি সম্মেলনের দিন শেষে এক ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।
দিন শেষের ব্রিফিংয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি শামীম আহসান ও বিজটেক বিটুবি কনফারেন্সের আহ্বায়ক ও বেসিস মহাসচিব উত্তম কুমার পাল উপস্থিত ছিলেন।
আয়োজন নিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকার কথা থাকলেও পরে উপস্থিত থাকতে পারেননি।
ব্রিফিংয়ে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, দেশের অভ্যন্তরে দেশিয় প্রতিষ্ঠানের সফটওয়্যারের ব্যবহার বাড়াতে পারলে এর রপ্তানি আয়ও বাড়ানো সম্ভব হবে।
তিনি বলেন, দেশেই প্রযুক্তির বিলিয়ন ডলার বাজার রয়েছে। এই বাজারে ভালো করতে পারলে ২০২১ সাল নাগাদ প্রযুক্তির রপ্তানি আয় পাঁচ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়া খুব সহজ হবে।
দেশের স্থানীয় বাজারে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার বাজার সম্প্রসারণ, বেসরকারি খাতের অটোমেশন এবং আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক বাজারের জন্য সক্ষমতা বৃদ্ধি করতে প্রথমবারের মতো বিজটেক বিটুবি সম্মেলন আয়োজন করেছে আইসিটি বিভাগ এবং বেসিস।
ভিন্নধর্মী এই বিজনেস সল্যুউশন প্রদর্শনীতে দেশের বিভিন্ন সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলো ‘টার্গেট পিপলদের’ কাছে তাদের সেবাগুলো তুলে ধরছেন।
নির্বাচিত একটা ‘শ্রেণীর’ জন্যই এই আয়োজন করা হয়েছে বলে প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত নয়।
প্রদর্শনীতে অংশ নেওয়া একটি দেশিয় সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা না প্রকাশ না করার অনুরোধে বলেন, একটা নির্দিষ্ট শ্রেণীর জন্য এই আয়োজন করা হলেও সেই নির্দিষ্ট শ্রেণীকে দেখা যায়নি। যারা এসেছেন তারা সবাই এখানকার স্টলের সঙ্গে সম্পর্কিত। সেবাটি কার কাছে তুলে ধরবো এটাই খুঁজে পাচ্ছি না।
তবে সম্মেলনে পর্যাপ্ত লোকজন এসেছে বলে ব্রিফিংয়ে জানান আয়োজকরা।

About Sohel Rana

একটি উত্তর দিন