৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপনে স্বাগতম

৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপনে স্বাগতম

প্রিয় বাংলা ব্লগার,

গৌরবময় বিজয়মাসের শুভেচ্ছা সবাইকে।
আসছে ১৯শে ডিসেম্বর, বুধবার, ২০১২, বিকেল ৫টায় সামহোয়্যার ইন…ব্লগের উদ্যোগে এবারের ৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপনের আয়োজন করা হয়েছে। অন্যান্যবারের মতই এই আয়োজনে যোগাযোগ, মতামত ও পরামর্শে যুক্ত রয়েছেন সংশ্লিষ্ট সকল অ‍্যাডমিন ও ব্লগাররা। মাতৃভাষায় ব্লগিং এর শক্তি ও সম্ভাবনাকে বাংলা ব্লগাররা বারবার প্রমাণ করে আসছেন নানান সামাজিক কল্যাণকর কার্যক্রমে। মাতৃভাষায় যুথবদ্ধ ব্লগিং এর এমন শক্তিশালী অবস্থান পৃথিবীর আর কোথাও নেই। আমাদের বাংলা ব্লগাররা বিশ্বের কাছে সেই উদাহরণ তৈরী করেছেন গৌরবের সাথে।

আনন্দের বিষয়, ব্লগারদের প্রবল উৎসাহ-উদ্দীপনা এবং অংশ গ্রহণে এবারের ১৯শে ডিসেম্বর বাংলা ব্লগদিবস একযোগে ঢাকাসহ দেশের সবক’টি বিভাগীয় শহরে উদযাপিত হতে যাচ্ছে। শুধু তাই নয়, পৃথিবীর ১৯৩টি দেশে ছড়িয়ে থাকা বাংলা ব্লগারদের উদ্যোগে এখন পর্যন্ত পৃথিবীর ৪টি মহাদেশে দিবসটি উদযাপনের প্রস্তুতি চলছে জোরালোভাবেই।এবার বাংলাদেশের প্রতিটি  বিভাগীয়  শহরে এবং পৃথিবীর বেশ কয়েকটি দেশের বিভিন্ন শহরে এই দিনটি উদযাপনের উদ্যোগ নিয়েছে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বাংলা ব্লগাররা।

বিজয়ের মাস ডিসেম্বর বাংলা ব্লগিং এর জন্য ঐতিহাসিক গুরুত্ব বহন করে। ২০০৫ সালের এ মাসে বাংলা কমিউনিটি ব্লগিং এর যাত্রা সূচিত হয়। সে অবদান ও ঐতিহাসিক প্রেক্ষিতকে সামনে রেখে ২০০৯ সালের ১৯শে ডিসেম্বর প্রথমবারের মত পালিত হয় বাংলা ব্লগ দিবস।

বৈচিত্র্যময় ব্লগ, ব্লগার ও ব্লগিং প্ল্যাটফর্মের পেছনের কারিগরদের মধ্যে সেতুবন্ধন এবং এর বাইরের বিশাল জনগোষ্ঠীর সাথে পরিচয় করিয়ে দিতে দিবসটি ইতিমধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে শুরু করেছে। বাংলা ব্লগ দিবস অনলাইনে সকল বাংলা ব্লগ ও কমিউনিটি সাইটের যোগদানের জন্য উন্মুক্ত। তবে যুদ্ধাপরাধের দোসর গোষ্ঠী এবং সহায়ক শক্তি এ আয়োজনে সম্পূর্ণরূপে নিষিদ্ধ। বাংলাদেশের সাইব! ার পরিসরে ব্লগের ভূমিকা অগ্রগণ্য। যুদ্ধাপরাধের তৎপরতা নিষিদ্ধসহ সকল বাক স্বাধীনতা নিশ্চিতকরণ, সামাজিক পরিবর্তন ও গণজাগরণের পরিসর তৈরি এর মূল উদ্দেশ্য

এবারের প্রতিপাদ্য বিষয়, ‘বাক স্বাধীনতা  বাকদায়িত্বশীলতা’।
অনুষ্ঠান স্থলঃ আরসি মজুমদার মিলনায়তন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা।
সময়ঃ বিকেল ৫টা

উক্ত অনুষ্ঠানে আপনার উপস্থিতি গুরুত্বপূর্ণ মাত্রা যুক্ত করবে।

১৯শে ডিসেম্বর ২০১২,সম্মিলিত বাংলা ব্লগদিবস উদযাপনে এবারের আয়োজনটির এখন পর্যন্ত কিছু অগ্রগতি ও জরুরী বিষয়।

১। স্থান: আর. সি. মজুমদার মিলনায়তন, লেকচার থিয়েটার বিল্ডিং (নীচ তলা), কলা ভবনের সমান্তরাল পেছন দিকে, মধুর ক্যান্টিন থেকে সোজা পশ্চিমে যেয়ে হাতের ডানদিকে লেকচার থিয়েটার বিল্ডিং এ ঢোকার মুখেই। (পরবর্তিতে ম্যাপ যুক্ত করা হবে)।

২। সময়: বাংলা ব্লগার এবং অতিথিদের জন্য আনুষ্ঠানিক সময়সূচী বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত।

৩।ঢাকাসহ দেশের অন্যন্য বিভাগীয় শহরগুলোতে ১৯শে ডিসেম্বর বাংলা ব্লগ দিবস একযোগে উদযাপন। একই সাথে বিশ্বের বিভিন্ন দেশে উদযাপন পর্ব শুরু।

৪।’১৯শে ডিসেম্বর বাংলা ব্লগ দিবস’ এর লোগো সরকারী খাতায় কপিরাইট সংরক্ষণ এবং লোগোটি সবার জন্য উন্মুক্তকরণ।

৫।ব্লগদিবস উদযাপনের পুরো আয়োজনে রয়েছেন সম্লিলিত বাংলা ব্লগ প্ল্যাটফর্মসমূহ এবং বাংলা ব্লগাররা।

৬।স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী।

৭।প্রতিবারের মতই পুরো অনুষ্ঠানটি ইন্টারনেটে বিশ্বময় সরাসরি সম্প্রচার।

এবারের আয়োজনে এবং উদযাপন অনুষ্ঠানে নানান বৈচিত্র্যময় বিষয়ে ব্লগারদের স্বতঃস্ফূর্ত এবং সর্বাধিক অংশগ্রহণ হবে এবারের উপজীব্য।

বিশেষভাবে উল্লেখ্য: বাংলা ব্লগ দিবস অনলাইনে সকল বাংলা ব্লগ ও কমিউনিটি সাইটের যোগদানের জন্য উন্মুক্ত। কেবল যুদ্ধাপরাধের দোসর গোষ্ঠী এবং সহায়ক শক্তি এ আয়োজনে সম্পূর্ণরূপে নিষিদ্ধ।

About blogger - ব্লগার

একটি উত্তর দিন