২০২০ সালে সবার জন্য ইন্টারনেট নিশ্চিতের আহ্বান

bill-gates২০২০ সালের মধ্যে সবার জন্য ইন্টারনেট সেবা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন বিশ্বের প্রভাবশালী নেতৃবৃন্দ।দারিদ্র্যের বিরুদ্ধে যুদ্ধে জয়লাভের জন্য ২০২০ সালের মধ্যে সবার জন্য ইন্টারনেট নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন প্রযুক্তি জগতের প্রভাবশালী নেতৃবৃন্দ। এ তালিকায় ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের মতো ব্যক্তিরা রয়েছেন। সবার জন্য ইন্টারনেট নিশ্চিত করতে তাঁরা একটি ঘোষণাপত্রে সই করেছেন। এই ঘোষণাপত্রটি মার্ক জাকারবার্গের কানেক্ট দ্য ওয়ার্ল্ড কর্মসূচির সঙ্গে দারিদ্র্য দূরীকরণ নিয়ে কাজ করা ওয়ান নামের সংস্থাটির যৌথ অংশীদারত্ব ঘোষণার অংশ।
এই ঘোষণাপত্রে বলা হয়েছে, যখন মানুষের ইন্টারনেট সম্পর্কে জ্ঞান থাকে এবং সফটওয়্যার ব্যবহারের সুযোগ থাকে তখন জীবন উন্নত করার সুযোগ তৈরি হয়। ইন্টারনেট সবার জন্য এবং সবার ইন্টারনেট ব্যবহারের সুযোগ থাকা উচিত।
ফেসবুকে দেওয়া এক পোস্টে জাকারবার্গ লিখেছেন, ইন্টারনেট সংযোগ খুবই দরকার। প্রতি ১০ জন ইন্টারনেট সুবিধাসম্পন্ন ব্যক্তির মধ্যে একজন দারিদ্র্যের কবল থেকে মুক্তি পান। ইন্টারনেট সুবিধার বাইরে থাকা ৪০০ কোটি মানুষকে যদি ইন্টারনেট দেওয়া যায়, তবে আগামী এক দশকের মধ্যে বিশ্বকে দারিদ্র্যের কবল থেকে মুক্ত করার সুযোগ তৈরি হবে।
এই ঘোষণাপত্রে সই করা ব্যক্তির মধ্যে আরও আছেন উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস ও মো. ইব্রাহিম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মো. ইব্রাহিম।
ওয়ানের সহ-প্রতিষ্ঠাতা জেমি ডারমন্ড বলেন, ইন্টারনেট সুবিধা হচ্ছে স্বাধীনতা, নৈতিকতা ও মর্যাদার অনুঘটক। বৈশ্বিক লক্ষ্য অর্জনে প্রতিটি দেশের একটি জরুরি পরিকল্পনা নিয়ে এগোনো উচিত।’

About Sohel Rana

একটি উত্তর দিন