২০১৬ সালে অ্যাপলে দ্বিগুণ সাইবার হামলা?

২০১৬ সালে অ্যাপলে দ্বিগুণ সাইবার হামলা?

টেক জায়ান্ট অ্যাপলের ডিভাইসে সাইবার হামলা বেড়েছে। ২০১৬ সালে তা আরও তীব্র হবে বলে জানিয়েছে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাইবার সিকিউরিটি ফার্ম সিমেন্টিকের মতে এ বছর অ্যাপলের মোবাইল অপারেটিং সিস্টেম যে পরিমাণ ম্যালওয়্যারের আক্রমণের স্বীকার হয়েছে ২০১৬ সালে তা দ্বিগুণ হবে। পাশাপাশি ম্যাক কম্পিউটারের নিরাপত্তাও হুমকির মুখে পড়বে।
সিমেন্টিক এর গবেষক ডিক ওব্রাইন বলেছেন অ্যাপলের পণ্যগুলো ব্যবহারকারীদের মধ্যে খুবই জনপ্রিয়। আর এ কারণেই টেক জায়ান্ট অ্যাপল সাইবার সন্ত্রাসীদের মূল টার্গেট।
সিমেন্টিক এর গবেষকরা বলছেন সাইবার আক্রমণের বিভিন্ন দিক বিবেচনায় দেখা গেছে অ্যাপলের পণ্যের সাইবার হামলা বাড়ার সঙ্গে সঙ্গে হামলার সংখ্যা কমবে মাইক্রোসফটের কম্পিউটার অপারেটিং সিস্টেম উইন্ডোজ ও গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডে।
গত বছর অ্যাপলের ম্যাক কম্পিউটার প্রতি মাসে গড়ে ১০ হাজার থেকে ৭০ হাজার পর্যন্ত ম্যালওয়্যারে আক্রান্ত হয়েছে। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা ধারণা করছে ২০১৬ সালে অ্যাপল পে আক্রমণের স্বীকার হতে পারে। এছাড়া আইওএস অপারেটিং সিস্টেমে ৭টি নতুন হুমকি খুঁজে পেয়েছেন বলে দাবি করেছেন সিমেন্টিং এর গবেষকরা।
আগামী বছর অ্যাপল ম্যালওয়্যারের জন্য বাম্পার বছর হবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্র ভিত্তিক আরেক সাইবার সিকিউরিটি ফার্ম ফায়ারআই এর সাইবার বিশেষজ্ঞরা।
গবেষকরা জানিয়েছেন ২০১৪ সালে বিশ্বজুড়ে কম্পিউটারে যত ম্যালওয়্যার আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে ২০১৫ সালের প্রথম ৯ মাসে ঘটেছে তার সাতগুণ।

About Sohel Rana

একটি উত্তর দিন