১৮ জানুয়ারি উন্মুক্ত শিক্ষা দিবস

১৮ জানুয়ারি উন্মুক্ত শিক্ষা দিবস

শিক্ষায় ব্যবহৃত সফটওয়্যার এবং মুক্ত সফটওয়্যার সমূহের ব্যবহারে শিক্ষায় অগ্রগতি, উন্মুক্ত শিক্ষা উপকরণ এবং চলমান প্রকল্পসমূহকে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে উপস্থাপন করতেই এই আয়োজনটি করা হয়। ২০১৩ সালে এই উদযাপনের পরিকল্পনা করে ডিজিটাল ফ্রিডম ফাউন্ডেশন এবং ২০১৪ সালে প্রথমবারের মতো এই আয়োজনটি বিশ্বব্যাপী আয়োজিত হবে।

যেহেতু সফটওয়্যার মুক্তি দিবস আয়োজনটি এবং এই আয়োজনটি একই সংগঠনের পক্ষ থেকে পরিকল্পিত তাই সফটওয়্যার মুক্তি দিবসের ন্যায় মাসের তৃতীয় শনিবার প্রথা মেনে ২০১৪ সালের জানুয়ারী মাসের তৃতীয় শনিবারে মানে আগামী ১৮ জানুয়ারী “উন্মুক্ত শিক্ষা দিবস” উদযাপন করার পরিকল্পনা করা হয়েছে।

এফওএসএস বাংলাদেশ ও বিশ্বের সাথে তাল মিলিয়ে এই দিনটিতে “উন্মুক্ত শিক্ষা দিবস – ২০১৪” আয়োজন উদযাপন করতে যাচ্ছে। এই দিনে রাজধানী ঢাকার সাভারের রাজফুলবাড়ীয়া এলাকায় অবস্থিত মোহাম্মদ আলী স্কুল এন্ড কলেজে দিনব্যাপী বিভিন্ন আয়োজন করা হবে।

PIC640

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, “উন্মুক্ত শিক্ষা দিবস” আয়োজনটি একটি বৈশ্বিক আয়োজন। অর্থাৎ পুরো পৃথিবীর বিভিন্ন অবস্থানে বিভিন্ন সামাজিক ও শিক্ষা ভিত্তিক প্রতিষ্ঠান ও সংগঠন এই আয়োজনে অংশ নেবে এবং সক্রিয়ভাবে উদযাপন করবে দিবসটিকে। উন্মুক্ত শিক্ষা আন্দোলন একটি সামাজিক আন্দোলন যার উদ্দেশ্য প্রযুক্তির ব্যবহারে “শিক্ষা” নামক মৌলিক অধিকারটুকু সবার জন্য সুনিশ্চিত করা। এই উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে উন্মুক্ত শিক্ষা আন্দোলন উন্মুক্ত সফটওয়্যার, উন্মুক্ত পাঠ্যবই, উন্মুক্ত শিক্ষা উপকরণ তৈরি করতে, ব্যবহার করতে এবং মানোন্নয়ন করতে উৎসাহ প্রদান করে থাকে।

আয়োজকরা আরও জানিয়েছেন, এই আয়োজনের মাধ্যমে অংশগ্রহণকারীরা বিশ্বব্যাপী চলমান বিভিন্ন উন্মুক্ত শিক্ষা প্রকল্প, সফটওয়্যার, টুলস, বই ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন। সকাল সাড়ে ১১টার সময় শুরু হওয়ার অনুষ্ঠান চলবে বিকাল ৪টা পর্যন্ত। জিএনইউ/লিনাক্স বিষয়ক ব্যবহারিক সাপোর্ট/সহায়তা সেবাটুকু নিশ্চিত করতে আগাম তথ্য দিয়ে আয়োজনে সহায়তা করা যাবে লিংকটি থেকে।

বিস্তারিত জানতে ভিজিট করুন। সারা পৃথিবীতে কারা কারা এই দিনটি উদযাপন করছে তা দেখতে পাবেন এই লিংকে

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন