১৫ বিশ্ববিদ্যালয়ে হবে গুগল ট্রান্সলেশন এ-থন

১৫ বিশ্ববিদ্যালয়ে হবে গুগল ট্রান্সলেশন এ-থন

gdgদেশের ১৫টি বিশ্ববিদ্যালয়ে গুগল ডেভলপার গ্রুপ বাংলা’র (জিডিজি বাংলা) উদ্যোগে অনুষ্ঠিত হবে ‘গুগল ট্রান্সলেশন এ-থন’। এ আয়োজনে সহযোগিতা করবে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), এসো ডট কম এবং হাই-ফাই পাবলিক ডট কম। আজ মঙ্গলবার এ বিষয়ে জিডিজি বাংলার সঙ্গে বিডিওএসএন, এসো ডট কম এবং হাই-ফাই পাবলিক ডট কমের মধ্যে এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে এসো ডট কমের প্রধান নির্বাহী কর্মকর্তা দিদারুল আলম, জিডিজি বাংলার কমিউনিকেশন অ্যাসোসিয়েট রাহিতুল ইসলাম রুয়েল, বিডিওএসএনের অনুষ্ঠান সমন্বয়ক প্রমি নাহিদ এবং হাই-ফাই পাবলিকের প্রধান কারিগরি কর্মকর্তা শাফকাত আলম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গুগলের ইঞ্জিনিয়ারিং কান্ট্রি কনসালটেন্ট খান মো. আনোয়ারুস সালাম, জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ মোর্শেদ চৌধুরী, হাই ফাই পাবলিকের উপ-ব্যবস্থাপনা পরিচালক কুতুব উদ্দিন কামাল, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সমন্বয়ক বায়েজিদ ভূইয়া জুয়েলসহ অনেকে।
গত ডিসেম্বর মাসে ‘সীমানা ছাড়িয়ে বাংলা’ শ্লোগানে ইন্টারনেটে বাংলা ভাষাকে ছাড়িয়ে দেয়ার আহ্বান জানিয়ে শুরু হয় বাংলার জন্য বিশেষ গুগল ডেভেলপারস গ্রুপ জিডিজি বাংলার কার্যক্রম।
উল্লেখ্য পৃথিবীর ১০৬টি দেশে ৫৯৬টি জিডিজি কাজ করছে। এর সবগুলোই এলাকা ভিত্তিক। ডিজিডি বাংলা হলো ভাষা ভিত্তিক প্রথম জিডিডি। জিডিজি বাংলায় দুজন ব্যবস্থাপক নিয়োগ পেয়েছেন; জাবেদ সুলতান পিয়াস ও জাবেদ মোর্শেদ। যারা জিডিজি বাংলার ( http://goo.gl/WuXLKp) সঙ্গে যুক্ত হতে চান তাদের সাদর আমন্ত্রণ। সবার সহযোগিতায় আমরা প্রাথমিক কার্যক্রম হিসেবে গুগল ট্রান্সলেশনে বাংলাকে সমৃদ্ধ করে তুলতে পারবো।

About Sohel Rana

একটি উত্তর দিন