‘স্যাটেলাইট সিস্টেম’ কিনতে ফ্রান্সের সঙ্গে চুক্তি

‘স্যাটেলাইট সিস্টেম’ কিনতে ফ্রান্সের সঙ্গে চুক্তি

Bangabandhu+Satelliteবাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের জন্য প্রায় ২ হাজার কোটি টাকার ‘স্যাটেলাইট সিস্টেম’ কিনতে চুক্তি করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। ফ্রান্সের প্রতিষ্ঠান থ্যালেস এলিনিয়া স্পেস এর সঙ্গে বুধবার দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হয়।
বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ এবং থ্যালেস এলিনিয়া স্পেস এর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা জঁ লুক গল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।
অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানান, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন মার্কিন ডলার সাশ্রয় হবে।
উৎক্ষেপণের পর ট্রান্সপন্ডার লিজের মাধ্যমে বছরে ২৫০ থেকে ৩০০ কোটি টাকা পাওয়া যাবে এবং  ছয় থেকে সাত বছরের মধ্যে বিনিয়োগের অর্থ তুলে নেওয়া যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।
তারানা হালিম জানা, ডিটিএইচসহ স্যাটেলাইটের বিভিন্ন সেবার লাইসেন্স ফি ও তরঙ্গ চার্জ বাবদ সরকারের রাজস্ব আয় হবে।
বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, “বঙ্গবন্ধু স্যাটেলাইটের জন্য গাজীপুর জেলার জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় দুইটি গ্রাউন্ড স্টেশন স্থাপনে স্থান নির্ধারণ করা হয়েছে। ২০১৭ সালের ১৬ ডিসেম্বর স্যাটেলাইটটি উৎক্ষেপণের সময় নির্ধারণ করা হয়েছে।”
গত ২১ অক্টোবর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণে ‘স্যাটেলাইট সিস্টেম’ কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।
ফ্রান্সের প্রতিষ্ঠান থ্যালেস এলিনিয়া স্পেস ১ হাজার ৯৫১ কোটি ৭৫ লাখ ৩৪ হাজার টাকা চুক্তি মূল্যে ‘স্যাটেলাইট সিস্টেম’ সরবারহের কাজ পায়।
প্রতিষ্ঠানটি ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণে প্রয়োজনীয় মূল যন্ত্রপাতি সরবরাহ করবে।
কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু’ উৎক্ষেপণ প্রকল্পের জন্য ২০১৪ সালের ৩১ ডিসেম্বর ২১৮ কোটি ৯৬ লাখ টাকায় রাশিয়ার কাছ থেকে ‘অরবিটাল স্লট’ ইজারা নেওয়ার প্রস্তাবের অনুমোদন দেয় সরকার।
২০১৪ সালের ১৬ সেপ্টেম্বর এই উপগ্রহ উৎক্ষেপণের মাধ্যমে সম্প্রচার ও টেলিযোগাযোগ সেবা পরিচালনার ৩ হাজার কোটি টাকার একটি বড় প্রকল্প অনুমোদন দেয় একনেক।
২০১৭ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন সম্ভব হবে বলে আশা করছে সরকার।
কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের প্রকল্প পরিচালক মো. গোলাম রাজ্জাক জানান, চুক্তি অনুযায়ী আগামী ২৪ মাসের মধ্যে স্যাটেলাইট সিস্টেম সরবরাহ করবে থ্যালেস এলিনিয়া স্পেস।  উৎপেক্ষণের ৫ বছরের বেশি সময় প্রতিষ্ঠানটি এর তদারকির দায়িত্বে থাকবে।
তিনি জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে।
অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী, ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি অবার, বিটিআরসির ভাইস চেয়ারম্যান আহসান হাবিব খানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

About Sohel Rana

একটি উত্তর দিন