স্মার্টফোনে ওয়াই-ফাই সংযোগ চালু না হলে করণীয়

স্মার্টফোনে ওয়াই-ফাই সংযোগ চালু না হলে করণীয়

smartphone_south_korea_seoulইন্টারনেটের এ যুগে স্মার্টফোনে ওয়াই-ফাই ব্যবহার বাড়ছে। মোবাইল ফোনে ডেটা ব্যবহার ব্যয়বহুল হওয়ায় ব্রন্ডব্যান্ড ইন্টারনেট সংযোগকে ওয়াই-ফাই হিসেবে স্মার্টফোনে ব্যবহার করছেন অনেকেই। তবে এ ধরনের সংযোগ ব্যবহার করতে গিয়ে অনেক সময় সমস্যায় পড়তে হয়।
এ টিউটোরিয়ালে স্মার্টফোন ব্যবহারকারীদের এমন সমস্যা থেকে মুক্তি দিতে এর সমাধান তুলে ধরা হলো।
১. যদি ইন্টারনেট সংযোগ ঠিকঠাক কাজ না করে, তবে প্রথমে রাউটারটি পরীক্ষা করে দেখতে হবে সংযোগ ঠিক আছে কিনা। সব ঠিক থাকলে রাউটারটি রিস্টার্ট দিতে হবে।
২. স্মার্টফোনের পাওয়ার মোড অন আছে কিনা তাও নজরে রাখতে হবে। অনেক সময় পাওয়ার মোডের সেটিংসে ওয়াই-ফাই, ব্লুটুথ এবং মোবাইল ডাটা নেটওয়ার্ক অফ করা থাকে।
৩. এ জন্য স্মার্টফোনের ওয়াই-ফাই সেটিংসে যেতে হবে। এরপর যে রাউটার থেকে ইন্টারনেট সংযোগ দিতে হবে। এরপর লং প্রেস করে ‘Forget’ সিলেক্ট করতে হবে।
এরপর সেই নেটওয়ার্কে পুনরায় পাসওয়ার্ড দিয়ে সংযুক্ত হতে হবে।
৪. এরপরও যদি কাজ না করে, তবে ওয়াই-ফাই সেটিংস থেকে আইপি পরিবর্তন করে দেখতে হবে।
৫. রাউটারের ম্যাক আইডির হোয়াইট অপশন চেক করতে হবে। তার কারণ, প্রায়ই ম্যাক আইডির হোয়াইট লিস্টে না থাকার ফলে ইন্টারনেট সংযোগে সমস্যা হয়।
৬. যদি রাউটার ঠিক থাকা সত্ত্বেও স্মার্টফোনে নেট সংযোগ না পাওয়া যায়, সেক্ষেত্রে ফোনটি রিসেট দিয়ে দেখা যেতে পারে। অনেক ক্ষেত্রে সেটিংয়ের ঝামেলার কারণে ওয়াই-ফাই সংযোগ পাওয়া যায় না।

About Sohel Rana

একটি উত্তর দিন