স্বাস্থ্যের দেখভালে স্মার্ট শার্ট

স্বাস্থ্যের দেখভালে স্মার্ট শার্ট

গাড়িতে গতির মিটার থাকে। ওই মিটার গাড়ির গতির তথ্য দেয়। সেই অনুযায়ী গাড়ি চালান চালক। আবার জ্বালানির মিটার দেয় তেলের তথ্য। এসব তথ্য ভালোভাবে গাড়ি চালাতে সাহায্য করে। ওমসিগন্যাল নামের একটি প্রতিষ্ঠান বাজারে এনেছে স্মার্ট শার্ট। সংবেদনশীল এই শার্ট ব্যবহারকারীর স্বাস্থ্যগত বিভিন্ন তথ্য সরবরাহ করতে সক্ষম।

সম্প্রতি ডেইলি মেইলে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, সম্ভবত এটিই বিশ্বের সবচেয়ে স্মার্ট শার্ট। কারণ সাদামাটা পোশাকের মতো ফ্যাশন ও সুরক্ষার পাশাপাশি এই শার্টের সংবেদনশীলতা ব্যবহারকারীকে সব সময় দেখভাল করতে পারে। পর্যবেক্ষণের মাধ্যমে ব্যক্তির স্বাস্থ্যগত তথ্য সংগ্রহ করে তা সরবরাহ করে এই শার্ট।

62c64496a95ccc5ce9bf60ae8a8f661b-smart-shirt

শার্টের কাপড়ের সঙ্গে এই সংবেদনশীলতা জুড়ে দেওয়া হয়। শার্টটি প্রাকৃতিক ও সারা দিন পরার মতো। ব্যায়ামাগারে শার্টটি পরা যাবে। এ ছাড়া সাধারণ কাপড়ের নিচেও তা পরা যায়।
ব্যবহারকারীর হূত্যন্ত্রের কম্পনের হার, শ্বাস-প্রশ্বাসের হার, মাত্রা ও গতিবিধি, চলাচল, কণ্ঠস্বরের ওঠানামা, কর্মশক্তির ক্ষয় প্রভৃতি তথ্য এই শার্ট সংগ্রহ করে। তথ্যগুলো শার্টে থাকা ক্ষুদ্র ব্ল্যাক বক্সে সংরক্ষিত থাকে। পরে তা অ্যাপে পাঠানো হয়, যাতে ব্যবহারকারী তাত্ক্ষণিকভাবে এসব তথ্য দেখতে পারেন।

ওমসিগন্যালের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং সহ-প্রতিষ্ঠাতা স্টিফান মারকু বলেন, এই শার্ট ব্যবহারকারীকে এই শার্ট তাঁর স্বাস্থ্যের নানা তথ্য দেবে। তথ্যের আলোকে ব্যবহারকারী তাঁর স্বাস্থ্য, শারীরিক সক্ষমতা জানতে পারবেন। আর সেই অনুযায়ী নিজের জীবনকে সুন্দর করে গড়ে তুলতে পারবেন।

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন