স্বল্পমূল্যের ট্যাবলেটের কারণে আইপ্যাডের আধিপত্য হুমকির মুখে?

স্বল্পমূল্যের ট্যাবলেটের কারণে আইপ্যাডের আধিপত্য হুমকির মুখে?


শিরোনামটি দেখে অনেকেই অবাক হতে পারেন কেননা ট্যাবলেটের বাজারে অ্যাপলের তৈরি আইপ্যাড অন্য যেকোনো ট্যাবলেটের চেয়ে বেশি জনপ্রিয় এবং গত বছরও ট্যাবলেটের বাজারের সিংহভাগ শেয়ার ছিলো আইপ্যাডের দখলে।

তবে এবিআই রিসার্চ নামের একটি বাজার গবেষণা প্রতিষ্ঠান সম্প্রতি তাদের এক গবেষণায় দেখতে পেয়েছে যে সাধারণ মানুষের মধ্যে স্বল্পমূল্যের ট্যাবলেটের ব্যাপারে যথেষ্ট আগ্রহ রয়েছে। বিশেষ করে ৪০০ ডলারের চেয়ে কম মূল্যের ট্যাবলেটের জনপ্রিয়তা উপেক্ষণীয় নয়।

এখানে উল্লেখ্য যে গত ১৬ মার্চ তারিখে বাজারে এসেছে অ্যাপলের তৃতীয় প্রজন্মের আইপ্যাড এবং এর দাম শুরু হয়েছে ৫০০ ডলার থেকে এবং আইপ্যাড ২ এর দাম কমিয়ে ৪০০ ডলার ধার্য করা হয়েছে।

তবে অ্যামাজনের কিন্ডল ফায়ার, বার্নস এন্ড নোবেলের নুক ট্যাবলেটের মতো স্বল্পমূল্যের ট্যাবলেটসমূহের জনপ্রিয়তা দিন দিন শুধু বাড়ছেই। এবিআই রিসার্চ আরো বলেছে যে ২০১৬ সালের মধ্যে ট্যাবলেটের বাজারের ৬০ শতাংশ শেয়ারের দখল চলে যাবে ৪০০ ডলারের চেয়ে কম মূল্যের ট্যাবলেটের কাছে। বিশেষ করে ভারত এবং চায়নার মতো দেশগুলোতে যেখানে আসন্ন বছরগুলোতে ট্যাবলেটের একটি বড় বাজার তৈরি হবার সম্ভাবনা রয়েছে সেখানে স্বল্পমূল্যের ট্যাবলেট বা ৪০০ ডলারের কমমূল্যের ট্যাবলেটের চাহিদা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

তথ্যসূত্রঃ পিসি অ্যাডভাইজর

http://www.pcadvisor.co.uk/news/tablets/3347275/analyst-small-tablets-threaten-apple-ipad-dominance/

About mehdi

একটি উত্তর দিন