স্টেট ইউনিভার্সিটিতে উইকিপিডিয়া নিয়ে কর্মশালা

স্টেট ইউনিভার্সিটিতে উইকিপিডিয়া নিয়ে কর্মশালা

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে (এসইউবি) ইন্টারনেটে উন্মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়া নিয়ে বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের নলেজ অ্যান্ড নেটওয়ার্কিং ক্লাবের উদ্যোগে এবং উইকিমিডিয়া বাংলাদেশের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের কলাবাগানের বিজয় ক্যাম্পাসে অনুষ্ঠিত এ কর্মশালায় শিক্ষার্থীরা অংশ নেন। উইকিপিডিয়ার ব্যবহার ও তথ্য নিবন্ধন সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সচেতন করার উদ্দেশ্যে এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় স্বেচ্ছাসেবক হিসেবে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করা, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করা এবং এ কার্যক্রমে যুক্ত হওয়ার নানা বিষয় নিয়ে আলোচনা করেন বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নাহিদ সুলতান, উইকিমিডিয়া বাংলাদেশ চ্যাপ্টারের কোষাধ্যক্ষ আলী হায়দার খান.  নির্বাহী সদস্য তানভির মোর্শেদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস দূত জাহিদ হোসাইন খান।

চলতি বছর উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উপলক্ষে নানা আয়োজনের অংশ হিসেবে স্টেট বিশ্ববিদ্যালয়ে এ আয়োজন করা হয়। পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিয়ে নিয়মিত এ ধরনের আয়োজন করা হবে বলে জানিয়েছেন এসইউবি’র সাংবাদিকতা, যোগাযোগ এবং মিডিয়া স্টাডিজের উপদেষ্টা রোবায়েত ফেরদৌস। কর্মশালায় আরও উপস্থিত ছিলেন কথা সাহিত্যিক মুজতবা আহমেদ মোরশেদ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শেখ জিনাত শারমিন, সজীব সরকার ও নূরে মাকবুল। কথা সাহিত্যিক মুজতবা আহমেদ মোরশেদ তার সকল রচনাকর্মের স্বত্ত্ব উইকিকমন্সের জন্য উন্মুক্ত করার ঘোষণা দেন কর্মশালায়।

About অঞ্জন দেব

একটি উত্তর দিন