সিঙ্গাপুরের সাইবার নিরাপত্তা উপদেষ্টা প্যানেলে ইউজিন ক্যাসপারস্কির যোগদান

সিঙ্গাপুরের সাইবার নিরাপত্তা উপদেষ্টা প্যানেলে ইউজিন ক্যাসপারস্কির যোগদান

casক্যাসপারস্কি ল্যাব-এর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা এবং বিশ্বের অন্যতম শীর্ষ সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ইউজিন ক্যাসপারস্কি সিঙ্গাপুরের জাতীয় সাইবার সিকিউরিটি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কর্মসূচির জন্য আন্তর্জাতিক উপদেষ্টা প্যানেলের সদস্য হিসেবে যোগদান করেছেন।
সিঙ্গাপুরের সাতটি সরকারি সংস্থার মধ্যে এটি একটি সহযোগিতামূলক কর্মসূচি। সংস্থাগুলো হচ্ছে- ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন, প্রতিরক্ষা মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ন্যাশনাল সিকিউরিটি কো-অর্ডিনেশন সেন্টার, সিঙ্গাপুর ইনফোকম ডেভেলপমেন্ট অথরিটি, সাইবার নিরাপত্তা সংস্থা এবং অর্থনৈতিক উন্নয়ন বোর্ড। এই সহযোগিতার মূল লক্ষ্য হচ্ছে সিঙ্গাপুরের জাতীয় কৌশলগত নিরাপত্তা চাহিদা পূরণের জন্য সাইবার নিরাপত্তা গবেষণা ও উন্নয়ন সক্ষমতা বিকশিত করা।
এই পদে যোগদানের ব্যাপারে ইউজিন ক্যাসপারস্কি তার অনুভূক্তি ব্যক্ত করে বলেন, “এই প্যানেলের সদস্য হতে পারা একটি বড় সম্মানের বিষয়। কারণ সিঙ্গাপুর একটি ছোট কিন্তু খুব গুরুত্বপূর্ণ ও উন্নত দেশ। এই দেশটি অনেক বিষয়ে বাদবাকী বিশ্ব থেকে প্রায়শই এক ধাপ এগিয়ে থাকে। তাই সাইবার নিরাপত্তায় তাদের কৌশলগত পদ্ধতি এমন বিশেষ কিছু যা অন্যান্য জাতির অনুসরণ করা উচিত”।
ইউজিন ক্যাসপারস্কি বলেন “সিঙ্গাপুর সত্যিকারের দ্রুত একটি ডিজিটাল জাতি হয়ে উঠছে, এবং শক্তিশালী সামর্থ্য উন্নয়নের মাধ্যমে উচ্চ মাত্রার সাইবার নিরাপত্তা অর্জনের সক্ষমতার বিষয়টি তাদের অত্যাবশ্যকীয় হয়ে দাঁড়িয়েছে- যা কিনা মূলত দেশটির টেকসই উন্নয়নের নিরাপত্তা বিধান করছে”।
আন্তর্জাতিক উপদেষ্টা প্যানেলে শিক্ষাবিদ, সরকারি কর্মকর্তা ও বেসরকারি খাতের ব্যক্তিদের সংমিশ্রণের বিষয়টি সাইবার নিরাপত্তা নিয়ে ভবিষ্যতে গভীর দৃষ্টিপাত করার সুযোগ সৃষ্টি করে দিবে বলে ইউজিন ক্যাসপারস্কি তার মন্তব্যে আরও যুক্ত করেন।
নিচের লিংকে এ বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে:
http://www.channelnewsasia.com/news/singapore/eugene-kaspersky-joins/2667006.html
——–
বাংলাদেশ ও ভূটানে ক্যাসপারস্কি ল্যাবের পরিবেশক অফিসএক্সট্র্যাক্টস্ কর্তৃক প্রচারিত

About Sohel Rana

একটি উত্তর দিন