সাউথ সাউথ কো-অপারেশনের নেতৃত্বে বাংলাদেশ

সাউথ সাউথ কো-অপারেশনের নেতৃত্বে বাংলাদেশ

a2i south southপ্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং ইউনাইটেড নেশনস অফিস ফর সাউথ সাউথ কো-অপারেশন (ইউএনওএসএসসি) এর যৌথ আয়োজনে ১১ ডিসেম্বর, ২০১৭ প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে ‘নাগরিক সেবায় উদ্ভাবনের জন্য সাউথ সাউথ কো-অপারেশন’ বিষয়ক দু’দিনব্যাপী একটি আন্তর্জাতিক কর্মশালার আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, এমপি প্রধান অতিথি হিসেবে কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, ইউনাইটেড নেশনস অফিস ফর সাউথ সাউথ কো-অপারেশন (ইউএনওএসএসসি) এর সাউথ সাউথ কো-অপারেশন বিষয়ক সেক্রেটারি জেনারেল এর দূত এবং পরিচালক হোরহেশেডিয়েক, ইউএন রেসিডেন্ট কো-অর্ডিনেটর ও ইউএনডিপি রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ অব ইউএনডিপি বাংলাদেশ মিয়া সেপ্পু এবং এটুআই প্রোগ্রামের পলিসি এ্যাডভাইজর আনীর চৌধুরী। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ।
উল্লেখ্য, ইতোমধ্যে মিলিনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে। এরই সাথে সাথে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জনের লক্ষ্যে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে সাউথ সাউথ কো-অপারেশন এর মাধ্যমে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে শুরু করেছে। জাতিসংঘের সাউথ সাউথ কো-অপারেশন (ইউএনওএসএসসি) কার্যালয় উন্নয়নশীল দেশগুলোর অংশগ্রহণ বাড়াতে বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে, যাতে বাংলাদেশ প্রধান ভূমিকা পালন করছে। এই পদক্ষেপের উদ্দেশ্য হচ্ছে জনগনের সেবার ক্ষেত্রে উদ্ভাবন চর্চার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে সম্মিলন ঘটানো। এর মাধ্যমে জনসেবা প্রদানে তারা তাদের উদ্ভাবন জ্ঞান ও অভিজ্ঞতা নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিতে পারবে। এই উদ্দেশ্য সফল করতে ব্রাজিলিয়ান কো-অপারেশন এজেন্সি এর সাথে ইউএনওএসএসসি ২০১২ থেকে ২০১৬ পর্যন্ত বিভিন্ন উন্নয়ন কর্মশালা ও প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে। এছাড়া এই বছরে ইউএনওএসএসসি আফ্রিকাতে তিনটি প্রায়োগিক কর্মশালা আয়োজন করেছে যেগুলো বেনিন প্রজাতন্ত্রের কোটনো, কেনিয়ার নাইরোবি ও মোজাম্বিক প্রজাতন্ত্রের মাপুতো-তে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সরকার ও ইউএনওএসএসসি যৌথভাবে অন্যান্য দেশে জনসেবা প্রদানের ক্ষেত্রে উদ্ভাবন চর্চা প্রবর্তনের জন্য কাজ করে যাচ্ছে। ইউএনওএসএসসি এবং বাংলাদেশ সরকারের এই পারস্পরিক সহযোগীতা শুধুমাত্র সাউথ সাউথ কো-অপারেশনের মূল নেতৃত্ব দেয়া নয়, বরং জনসেবার ক্ষেত্রে আগ্রহী অনুন্নত ও উন্নয়নশীল রাষ্ট্রগুলোর জন্য প্রযুক্তিগত জ্ঞান সরবরাহের জন্যও ভূমিকা পালন করবে।
নাগরিকদের ক্রমশ উদীয়মান প্রত্যাশায় সাড়া দিতে উন্নয়নশীল ও উন্নত উভয় দেশের সরকারই নাগরিক সেবার ক্ষেত্রে নাগরিক কেন্দ্রীক দৃষ্টিভঙ্গি ও ব্যবস্থা গ্রহণ করেছে। সেবা গ্রহনকারী ও সেবা প্রদানকারীর ক্ষেত্রে কিছু পার্থক্য রয়েছে যা সাধারণ নাগরিকদের মধ্যে সেবাগুলোকে ক্ষমতাহীন আমলাতন্ত্র মনে করা হয়। এজন্য সরকার সাধারণ নাগরিকদের এই দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটাতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। নাগরিক সেবা ডিজিটালকরণে ব্যবহারকারী কেন্দ্রিক পদ্ধতি উন্নত দেশে উদ্ভব হয়ে থাকলেও বর্তমানে উন্নয়নশীল দেশেও আবশ্যকতা বৃদ্ধি পেয়েছে। রাজধানী ঢাকায় প্রস্তাবিত কর্মশালার উদ্দেশ্য হল নাগরিক কেন্দ্রিক সেবা প্রদানের ক্ষেত্রে আরও বিস্তৃত ধারণা সৃষ্টি করা এবং এই ক্ষেত্রে জ্ঞান, অভিজ্ঞতা বিনিময়ের একটি সময় উপযোগী ক্ষেত্র সরবরাহ করা আর সুস্পষ্টভাবে বলতে গেলে এসডিজি অর্জনের ক্ষেত্রে এর ভূমিকা অনুসন্ধান করা। অংশগ্রহণকারীরা কিভাবে এক্ষেত্রে সফলতা অর্জন করবে এবং উন্নয়নশীল দেশে নাগরিক কেন্দ্রিক সেবা সরবরাহের ক্ষেত্রে কতটা জ্ঞান অর্জনে উৎসাহীএমনবিষয়নিয়েআলোচনার মাধ্যমে নতুন পথের উন্নয়ন ঘটানো। এছাড়াও অংশগ্রহণকারী দেশগুলো সাউথ সাউথ এবং ত্রিমাত্রিক সহযোগীতার ক্ষেত্রে যাতে একে অপরের কাছ থেকে উপকৃত হতে পারে তা নিশ্চিত করাও এই কর্মশালার অন্যতম উদ্দেশ্য। তিনটি প্রধান প্রশ্ন যা এই কর্মশালাকে পরিচিত করবে তা হল উন্নত সেবা সরবরাহের ক্ষেত্রে সফল উদ্ভাবনগুলোর ধরণ আলোচনা করা, এই ধরণের নতুন প্রক্রিয়া বা উদ্ভাবনের ক্ষেত্রে কি ভূমিকা রেখেছে এবং কি ভূমিকা রাখেনি, তথ্য বিপ্লবের সুবিধা গ্রহণের ক্ষেত্রে সুযোগ বিবেচনা করা শুধুমাত্র উন্নয়ন প্রভাব পরিমাপের জন্য নয় একই সাথে এর পরিকল্পনা ও পরিচালনা করা।
কর্মশালায় সকল অংশগ্রহণকারীদের সমন্বয়ে ৩টি আলাদা গ্রুপ তৈরী করে গ্রুপওয়ার্ক এর মাধ্যমে নাগরিক সেবায় নানা সমস্যা ও সম্ভাবনা তুলে ধরা হয়েছে। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সরকারি ও উন্নয়ন সংস্থার কর্মকর্তাগণ, সাউথ সাউথ রাষ্ট্রগুলোর প্রতিনিধি, ইউএনওএসএসসি ও এটুআই প্রোগ্রামের উর্দ্ধতন কর্মকর্তাগণ এবং বিভিন্ন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

About Sohel Rana

একটি উত্তর দিন