সাইবার নিরাপত্তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সাইবার নিরাপত্তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ctoসিটিও ফোরাম বাংলাদেশ এবং পালো আল্টো নেটওয়ার্কের যৌথ আয়োজনে ২৬ অক্টোবর ঢাকার ধানমন্ডি ক্লাবে অনুষ্ঠিত হলো “ক্র্যাক দা কোড- প্রিভেন্ট এডভান্স থ্রেটস” শীষর্ক সেমিনারটি। সেমিনারে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন  পালো আল্টো নেটওয়ার্ক, ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক আনিল ভাশান। সেমিনারে সিটিও ফোরামের সভাপতি তপণ কান্তি সরকারের সঞ্চালনায় সেমিনারে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড এর উপ-ব্যবস্থাপনা পরিচালক এসএম মাঈনউদ্দিন চৌধুরী, কমার্সিয়াল ব্যাংক অব সিলন পিএলসির হেড অব আইটি ড. ইজাজুল হক এবং ড্যাফোডিল আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ড. আখতার হোসেন।
মূল বক্তব্যে পালো আল্টো নেটওয়ার্ক ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক আনিল ভাশান বলেন, তথ্যপ্রযুক্তির অভিনব উদ্ভাবন এবং সেবা যেমন ক্লাউড কম্পিউটিং, সোশ্যাল মিডিয়া, বিগ ডাটা ইত্যাদির ব্যবহার দিনদিন বেড়ে চলছে। সময়ের সাথে তাল মিলাতে এবং ব্যবসায়িক উন্নয়নের ধারা অব্যহত রাখতে এর ব্যবহার ও অত্যাবশ্যকীয় যদিও এর সাথে নিরাপত্তার বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত।  উদ্ভাবিত তথ্যপ্রযুক্তির ব্যবহারের সাথে সাথে পাল্টে গেছে সাইবার হুমকির ধরনও। নতূন প্রযুক্তির ব্যবহার এবং তা ব্যবহারের ঝূকি মোকাবেলা বর্তমান সময়ের সবচেয়ে বড় চ্যালেন্জ।কিন্তু এই চ্যালেঞ্জ প্রতিরোধ্য প্রয়োজন কেবল এর ধরণ বুঝে প্রতিরোধ গড়ে তোলা এবং নিরাপত্তা বিধানে ব্যাক্তি সহ প্রাতিষ্ঠানিক সচেতনতা গড়ে তোলা।
সিটিও ফোরামের সভাপতি তপণ কান্তি সরকার বলেন, সাইবার অপরাধ এবং সাইবার ঝুকি/হুমকি বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত বিষয়। বিশেষ করে ইন্টারনেট ভিত্তিক ব্যবসা কার্যক্রম এবং সামাজিক যোগাযোগের ক্ষেত্রে। এছাড়া ও স্মার্টফোনের ক্রমবর্ধমান ব্যবহার এবং ফোন ভিত্তিক কম্পিউটার এপ্লিকেশন, ডিভাইজ ভিত্তিক আর্থিক লেনদেন কার্যক্রম পরিচালনাকারী প্রতিষ্টান সমূহের ক্ষেত্রে এ ঝুকির পরিমাণ সারাবিশ্বের মত আমাদের দেশেও বেশী। তাই এ সাইবার থ্রেট বা হুমকি মোকাবেলার জন্য আগ থেকেই আমাদের প্রস্তুত থাকা প্রয়োজন। আর প্রস্তুতির জন্য প্রয়োজন পর্যাপ্ত তথ্যজ্ঞান ও সাইবার নিরাপত্তা।
বর্তমানে দেশে ইন্টারনেট ব্যবহার কারির সংখ্যা ৫ কোটিরও বেশী এবং মোবাইল ব্যবহার কারির সংখ্যাও এসে ১৩.৫ কোটিতে। এই ক্রমবর্ধমান ইন্টারনেট ব্যবহার এবং তদসংশ্লিষ্ট কার্যক্রমে ঝুকির পরিমাণও কম নয়। বিশেষ করে ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং পেশাজীবিদের ক্ষেত্রে। সারাবিশ্বের মত বাংলাদেশও সাইবার ঝুকির আওতাভূক্ত।
সেমিনারে বিভিন্ন ব্যাংকের তথ্যপ্রযুক্তি বিভাগের উচ্চপদস্ত কর্মকর্তা সহ বিভিন্ন গনমাধ্যম এবং পেশাজীবিরা উপস্থিত ছিলেন। প্রায় দুই শত লোকের উপস্থিতি সম্বলিত সেমিনারটি অনুষ্ঠিত হয় সন্ধ্যা ৭.০০ টায়। সিটিও ফোরাম গনসচেতনতা বৃদ্ধিতে সাইবার সিকিউরিটি এবং অনলাইন নিরাপত্তা বিষয়ক বেশ কিছু সামিনারের আয়োজন করেছে যার মধ্যে এটি উল্লেখযোগ্য।

About Sohel Rana

একটি উত্তর দিন