সাইবার ঝুঁকি মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে : পলক

সাইবার ঝুঁকি মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে : পলক

cyberদেশবাসীকে যেকোনো ধরনের সাইবার ঝুঁকি মোকাবিলায় প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বুধবার রাজধানীর গুলশানে সাইবার ‘সিকিউরিটি ও নেটওয়ার্ক সিকিউরিটি’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালায় এ আহ্বান জানান তিনি।
দুই দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল। বুধবার সকাল ১০টায় এ কর্মশালার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী।
কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। একইসঙ্গে বাড়ছে সাইবার ঝুঁকি এবং আক্রমণের ঘটনা। তাই যেকোনো ধরণের সাইবার আক্রমণ মোকাবিলায় আমাদের প্রস্তুত থাকতে হবে। এ সময় তিনি এমন একটি কার্যকরী কর্মশালা আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান।
তিনি আরও বলেন, আইএসপিএবি এবং তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় যৌথভাবে এই ধরনের প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের মাধ্যমে দক্ষ তথ্য প্রযুক্তিবিদ গড়ে তুলতে পারে। এ সময় তিনি ২০০ জন তথ্য প্রযুক্তিবিদকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলার জন্য আইএসপিএবিকে আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দেন।
আইএসপিএবির প্রেসিডেন্ট এমএ হাকিমের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের কো-অর্ডিনেটর ফকির ফিরোজ আহমেদ, সম্মানিত অতিথি ছিলেন আইএসপিএবির সাবেক প্রেসিডেন্ট আখতারুজ্জামান মঞ্জু। আরও উপস্থিত ছিলেন আইএসপিএবি’র সাধারণ সম্পাদক ইমদাদুল হক, কোষাধ্যক্ষ সুব্রত সরকার শুভ্র, গাজী জিহাদুল কবির প্রমুখ।
দুই দিনব্যাপী এই কর্মশালায় রাষ্ট্রীয় ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের নেটওয়ার্ক কীভাবে নিরাপদ ও ঝুঁকিমুক্ত রাখা যায় সে সম্পর্কে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। পুলিশ, সিআইডি, এসবি, ডিবি ডিজিএফআই, এনএসআই, পিবিআই, বিভিন্ন ব্যাংক, বিটিআরসিসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রায় ৬০ জন নেটওয়ার্ক ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ এতে অংশ নিয়েছেন।

About Sohel Rana

একটি উত্তর দিন